Advertisement
১০ জুন ২০২৪
Viral

Viral: বিশ্ববিদ্যালয়েই চলছে ‘টিকটক ক্লাস’! দেওয়া হচ্ছে ভিডিয়ো পিছু চার লাখ টাকা কামানোর পাঠ

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্নাতক পাঠরত ছাত্রছাত্রীদের জন্য বিশেষ ‘টিকটক’- ক্লাসের এর মতো বিশেষ পাঠ্যক্রম চালু করেছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্নাতক পাঠরত ছাত্রছাত্রীদের জন্য বিশেষ পাঠ্যক্রম চালু করেছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্নাতক পাঠরত ছাত্রছাত্রীদের জন্য বিশেষ পাঠ্যক্রম চালু করেছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৩:৪৯
Share: Save:

পড়ুয়ারা নেটমাধ্যমে যাতে নিজেদের একটা আলাদা পরিচিতি গড়ে তুলতে পারে তার জন্য আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে চালু করা হয়েছে ‘টিকটক ক্লাস’।
উত্তর আমেরিকার ক্যারোলিনার ডিউক বিশ্ববিদ্যালয় মূলত এই অভিনব উদ্যোগ নিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্নাতক স্তরে পাঠরত ছাত্রছাত্রীদের জন্য বিশেষ পাঠ্যক্রম চালু করেছে।

সেই ক্লাসের প়ড়ুয়াদের তৈরি ভিডিয়োগুলি ইতিমধ্যেই প্রায় ৮ কোটি মানুষ দেখে ফেলেছেন টিকটকে। প্রায় ১ লক্ষ ৪৫ হাজার মানুষ তাঁদের অনুগামীও হয়ে উঠেছেন।

বড় বাণিজ্যিক সংস্থাগুলিও ইতিমধ্যেই তাঁদের বিজ্ঞাপনী প্রচারের মাধ্যম হিসাবে পড়ুয়াদের তৈরি ভিডিয়োগুলির সঙ্গে হাত মেলাচ্ছে। প্রতিটি ভিডিয়ো থেকে পড়ুয়ারা প্রায় ৪ লক্ষ টাকা পারিশ্রমিকও পাচ্ছেন। শুধু অবসর যাপনের সঙ্গী হিসাবে নয়, নেটমাধ্যমকে ব্যবহার করেও কী ভাবে কাজের একটা নতুন রাস্তা তৈরি করা যায়, তা শেখাতেই মূলত আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয়ের এই অভিনব উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক যখন বুঝেছিলেন তাঁর ছাত্রছাত্রীদের অনেকেই নেটমাধ্যমে নানা রকম ভিডিয়ো তৈরি করায় উৎসাহী, তখন তিনিই এই বিশেষ ক্লাস শুরু করার কথা ভাবেন। এই ক্লাসে শুধু ভিডিয়ো তৈরি বা কী ভাবে কখন সেটা নেটমাধ্যমে তুলে ধরতে হবে, সেই পাঠ-ই দেওয়া হয় না। বরং কী ভাবে নামী-দামি সংস্থার সঙ্গে হাতে মিলিয়ে সেই ভি়ডিয়োর আয় নিয়ে কথা এগতে হবে, তা-ও শেখানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Tiktok
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE