Advertisement
১০ জুন ২০২৪
Fitness

Fitness: প্রত্যেক দিন আধ ঘণ্টা শরীরচর্চা করলেও সেটা ভবিষ্যতে কাজ দেবে, মত সায়ন্তিকার

ঝড়-বৃষ্টি হোক বা লকডাউন— কোনও কিছুই আটকায় না সায়ন্তিকার শরীরচর্চা। হাজার প্রতিকূলতার মধ্যেও ঠিক উপায় খুঁজে নেন অভিনেত্রী।

সায়ন্তিকা

সায়ন্তিকা ছবি: ফেসবুক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১৪:৫৭
Share: Save:

কলকাতার বাইরে প্রত্যন্ত অঞ্চলে শ্যুটিং, ঝড়-বৃষ্টি, লকডাউন কোনও কিছুতেই দমে যান না অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। প্রত্যেক দিন তাঁর নিয়ম করে শরীরচর্চা করা চাই-ই চাই। কবে জিম খুলবে, সেই অপেক্ষা না করে রোজকার জীবনে কী করে আরও বেশি ব্যায়াম করা যায়, সেই উপায় খোঁজেন নায়িকা।

‘‘সাধারণ মানুষ যেমন রোজ দাঁত মাজেন, খাবার খান, পুজো করেন, আমার কাছে ব্যায়াম করা ঠিক তেমনই হয়ে গিয়েছে। ব্যায়াম করলে শরীরে রক্ত চলাচল বাড়ে। একটা অদ্ভুত অনুভূতি হয়। সেটা না হলে আমার খুব অসুবিধা হয়। আমি চুপচাপ বসে থাকতে পারি না। তাই রোজ কোনও না কোনও উপায় বার করি শরীরচর্চা করার,’’ আনন্দবাজার ডিজিটালকে বললেন সায়ন্তিকা। সম্প্রতি তিনি তাঁর বহুতল বাড়ির সিঁড়ি দিয়ে ওঠানামা করে নিজেকে ফিট রাখছেন।

তবে লকডাউন শুধু নয়, কোনও পরিস্থিতিতেই বসে থাকেন না সায়ন্তিকা। কলকাতার বাইরে শ্যুটিং হলেও সব জায়গায় জিমের সুবিধে থাকে না। তখনও বাইরে দৌড়ঝাপ করে ঠিক এক্সারসাইজ করে নেন অভিনেত্রী। নির্বাচনী প্রচারের সময়ও বাদ যায়নি তাঁর রুটিন। ব্যায়াম করার যাবতীয় ব্যবস্থা করে নিয়েছিলেন তিনি। সাইকেল চালানো, সিঁড়ি ওঠানামা করা, ঘরের মধ্যে ফ্রি হ্যান্ড— কোনও উপায়ই বাদ রাখেননি তিনি।

সায়ন্তিকা জানালেন, তাঁর এই অভ্যেস নিজের বাবাকে দেখেই। ছোটবেলা থেকে দেখেছেন, এমন এক দিনও যায়নি যেদিন বাবা শরীরচর্চায় ফাঁকি দিয়েছেন। ‘‘সম্প্রতি বাবা-মা দু’জনেই কোভিড আক্রান্ত হয়ে পড়েছিলেন। মা যেখানে কোভিডের পর এক মাস মাথা পর্যন্ত তুলতে পারলেন না, এত ভুগলেন, বাবা কিন্তু বলতে নেই, খুব দ্রুত সেরে উঠেছিলেন। এত দিনের পরিশ্রমের একটা মূল্য থাকে। মানুষ যদি প্রত্যেক দিন আধ ঘণ্টা করেও শরীরচর্চা করেন, ভবিষ্যতে সেটা কাজে দেবেই। সব কিছুরই একটা ফল রয়েছে,’’ বললেন অভিনেত্রী।

সায়ন্তিকা মনে করেন এই করোনাকালে শরীরের যত্ন নেওয়া আরও বেশি প্রয়োজনীয় হয়ে উঠেছে। তিনি দেখেছেন, তাঁর আবাসনের মানুষ কোনও না কোনও ভাবে ফিট থাকার চেষ্টা করছেন। কেউ ব্যাডমিন্টন খেলছেন, কেউ সাইকেল চালাচ্ছেন। ‘‘সব সময় নিয়ম মেনে একই রকম ব্যায়াম করে যেতে হবে তার কোনও মানে নেই। যাঁর যেটা পছন্দ সে ভাবেই ফিট থাকুন। সেটা নাচ হতে পারে, কোনও খেলা হতে পারে। শুধু কোনও একটা অ্যাক্টিভিটি করা খুব জরুরি। স্বাস্থ্যকে গুরুত্ব দেওয়াই যেন মানুষের মূল লক্ষ্য হয়ে ওঠে,’’ অনুরোধ জানালেন সায়ন্তিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE