Advertisement
১৮ মে ২০২৪
Bill Saving Tips

সারা দিন ফ্রিজ চলছে? এই গরমে ৫ টোটকা মেনে চললে মাসের শেষে বিল দেখে মাথা ঘুরে যাবে না

ফ্রিজ় চট করে বন্ধ রাখা যায় না। বিশেষ করে গরমকালে। তবে কিছু কৌশল জেনে রাখলে দিনভর ফ্রিজ় চালালেও কম বিল আসবে। কী ভাবে তা সম্ভব?

দিনভর ফ্রিজ় চালালে বিল কম আসবে।

দিনভর ফ্রিজ় চালালে বিল কম আসবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৪:৪৯
Share: Save:

প্রবল দাবদাহের দাপটে ঘরে এবং বাইরে কোথাও এক ফোঁটা স্বস্তি পাওয়া যাচ্ছে না। শান্তি এবং স্বস্তি পেতে মাঝেমাঝে ফ্রিজ়ের জলে গলা ভেজাতে হচ্ছে। গরম ভাত, ডালের বদলে ফ্রিজ়ে রাখা ফল, মিষ্টি খেতে ইচ্ছে করছে। সারা ক্ষণই ফ্রিজ় চলছে। এসির মতো সারা দিন ফ্রিজ় চালালেও বিদ্যুতের বিল বেশি ওঠে। এ দিকে গরম কমার কোনও লক্ষণ নেই। ফ্রিজ় চট করে বন্ধ রাখা যায় না। বিশেষ করে এই গরমে। তবে কিছু কৌশল জেনে রাখলে দিনভর ফ্রিজ় চালিয়েও কম বিল আসবে। কী ভাবে তা সম্ভব?

১. অনেকের ধারণা, ফ্রিজ়ে বেশি জিনিসপত্র রাখলে বুঝি বিল বেশি ওঠে। এই ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়। বরং ফ্রিজ় খালি অবস্থায় না চালানোই ভাল। এতে বিল বেশি ওঠে। ফ্রিজ়ে পর্যাপ্ত খাবার রাখুন।

২. আবহাওয়া এবং প্রয়োজন অনুযায়ী ফ্রিজ়ের তাপমাত্রা ঠিক করুন। শীত আর গরমে ফ্রিজ়ের তাপমাত্রা একই হবে না। গরমে ফ্রিজ়ের তাপমাত্রা বাড়িয়ে রাখতে পারেন। তবে মাঝেমাঝে ফ্রিজ় ঠান্ডা হয়ে গেলে কিছু ক্ষণের জন্য বন্ধ করে দিতে পারেন এবং খুব খেয়াল করে আবার চালু করতে পারেন। নইলে ভেতরে রাখা খাবার খারাপ হয়ে যেতে পারে।

৩. প্রয়োজনীয় জিনিস বার করে নিয়ে অনেকেই ফ্রিজ়ের দরজা বন্ধ করতে ভুলে যান। এটি একদমই ঠিক নয়। ফ্রিজ়ের দরজা খুলে রাখলে ভিতরের ঠান্ডা বেরিয়ে যায়। কম্প্রেসারের উপর চাপ পড়ে। ফ্রিজ় নিজেকে ঠান্ডা রাখার জন্য বাড়তি বিদ্যুৎ খরচ করে। তাই জিনিস বার করে নেওয়ার পর ফ্রিজ়ের দরজা মনে করে বন্ধ করুন।

৪. ফ্রিজ় পরিষ্কার করার সময় অবশ্যই ‘সুইচ অফ’ করে রাখবেন।

৫. ফ্রিজ়ে গরম খাবার ঢুকিয়ে দেবেন না। কিছু ক্ষণ বাইরে রেখে ঠা‌ন্ডা করে, তবে ফ্রিজ়ে তুলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fridge Summer Bill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE