Advertisement
১০ জুন ২০২৪
Acne Problem

তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন! কী ভাবে ব্যবহার করলে ব্রণ কমে যাবে?

গরমে ত্বকের যত্ন নিতেও তরমুজ বেশ উপকারী। গরমে ব্রণর সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। ত্বক ঝকঝকে রাখতে ব্যবহার করতে পারেন কিছু প্যাক।

Water melon face pack for summer acne problem

ত্বকের যত্নে তরমুজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ২০:০৪
Share: Save:

মরসুম বদলালে রূপচর্চার রুটিনও বদলে যায়। শীতকালের রূপচর্চা আর গরমের রূপচর্চার মধ্যে ফারাক আছে। কারণ দুই মরসুমের সমস্যার মধ্যেও পার্থক্য রয়েছে। গরমে ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন। তার জন্য শুধু প্রসাধনী ব্যবহার করলে চলবে না। গরমে বাজারে প্রচুর মরসুমি ফল পাওয়া যায়। তরমুজ তার মধ্যে অন্যতম। শুধু পেটের খেয়াল রাখতে নয়, গরমে ত্বকের যত্ন নিতেও তরমুজ বেশ উপকারী। গরমে ব্রণর সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। ত্বক ঝকঝকে রাখতে ব্যবহার করতে পারেন কিছু প্যাক।

১) গরমে শরীর ঠান্ডা রাখতে দুটোই দারুণ উপকারী। তাই দই এবং তরমুজ দিয়েই বানিয়ে নিতে পারেন ফেসপ্যাক। ফেটানো টক দইয়ের মধ্যে তরমুজ আর অল্প মধু মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখলেই ত্বক হবে উজ্জ্বল।

২) ত্বকের ছিদ্রমুখ থেকে ময়লা পরিষ্কার করতে টম্যাটোর জুড়ি মেলা ভার। তরমুজ যদি জুটি বাঁধে টম্যাটোর সঙ্গে, তা হলে বাড়তি সুফল পাওয়া যায়। বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই মিশ্রণ সত্যিই দারুণ কাজ করে। তরমুজের ক্বাথের সঙ্গে টম্যাটোর রস মিশিয়ে প্যাক বানাতে পারেন। কয়েক মুহূর্তে ত্বকে আসবে দারুণ জেল্লা।

Water melon face pack for summer acne problem

গরমে ব্রণর সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। ছবি: সংগৃহীত।

৩) ত্বক ভাল রাখতে কলার ভূমিকা অনবদ্য। তরমুজ এবং কলা দুই-ই যদি ত্বকের যত্নে কাজে লাগান, সুফল পাবেন। এক কাপ তরমুজ এবং দু’টি পাকা কলা একসঙ্গে মেখে একটি মিশ্রণ বানিয়ে নিন। বাইরে থেকে ফিরে এই প্যাকটি ত্বকে মাখতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক হবে টান টান এবং মসৃণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Problem Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE