Advertisement
০৮ মে ২০২৪
Uttar Pradesh

উত্তরপত্রে ‘জয় শ্রীরাম’ স্লোগান, রোহিত-বিরাটের নাম! পাশ করানোয় সাসপেন্ড দুই অধ্যাপক

বীরবাহাদুর সিংহ পূর্বাচল বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তন ছাত্র দিব্যাংশু সিংহ গত বছরের ৩ অগস্ট তথ্য জানার অধিকার (আরটিআই) আইনে একটি মামলা দায়েরের পর বিষয়টি প্রকাশ্যে আসে।

এক পড়ুয়ার উত্তরপত্রের ছবি।

এক পড়ুয়ার উত্তরপত্রের ছবি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১০:১৪
Share: Save:

উত্তরপত্রে ‘জয় শ্রীরাম’ লিখে এসেছিলেন ছাত্রেরা। সঠিক উত্তরের পরিবর্তে লেখা হয়েছিল ক্রিকেটারদের নাম। তার পরেও ওই ছাত্রদের পাশ করানোর অভিযোগে সাসপেন্ড করা হল উত্তরপ্রদেশের জৌনপুরের এক সরকারি বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপককে। ওই দুই অধ্যাপককে বরখাস্ত করা হতে পারে বলেও খবর।

বীরবাহাদুর সিংহ পূর্বাচল বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তন ছাত্র দিব্যাংশু সিংহ গত বছরের ৩ অগস্ট তথ্য জানার অধিকার (আরটিআই) আইনে একটি মামলা দায়েরের পর বিষয়টি প্রকাশ্যে আসে। ফার্মাসি বিভাগের প্রথম বর্ষের ১৮ জন পড়ুয়ার উত্তরপত্রের পুনর্মূল্যায়ন চেয়ে মামলা করেছিলেন তিনি। মামলাকারীর অভিযোগ ছিল, ওই পড়ুয়াদের পাশ করাতে ঘুষ নিয়েছিলেন বিভাগীয় অধ্যাপক বিনয় বর্মা এবং আশিস গুপ্ত।

আরটিআই নথিতে দেখা গিয়েছিল, ওই পড়ুয়ারা পরীক্ষার খাতায় সঠিক উত্তরের পরিবর্তে ‘জয় শ্রীরাম’ স্লোগান লিখে এসেছিলেন। ফার্মাসি পরীক্ষার উত্তরপত্রে লেখা ছিল রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পান্ড্যের মতো ক্রিকেটারদের নাম। এর পরেও ওই পড়ুয়াদের ৫০ শতাংশের বেশি নম্বর দিয়ে পাশ করানো হয়েছে বলে অভিযোগ।

সম্প্রতি প্রমাণ-সহ আরটিআই নথি রাজ্যপালের হাতে তুলে দিয়েছিলেন দিব্যাংশু। দ্রুত তদন্ত করে ওই দুই অধ্যাপককে সাসপেন্ড করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। উল্লেখ্য, ওই দুই অধ্যাপকের মধ্যে বিনয়ের বিরুদ্ধে আগেও টাকার বিনিময়ে অবৈধ ভাবে ছাত্রদের পাশ করানোর অভিযোগ উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh News Uttar Pradesh university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE