Advertisement
০৩ মে ২০২৪
Central Vista

Supreme Court: সেন্ট্রাল ভিস্টার বিরুদ্ধে আর্জি খারিজ কোর্টে

আর্জি খারিজ করে কোর্ট জানিয়েছে, সব বিষয়ে সমালোচনা হতেই পারে। কিন্তু গঠনমূলক সমালোচনা প্রয়োজন।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ০৬:৫০
Share: Save:

সেন্ট্রাল ভিস্টা প্রকল্প তৈরির জন্য জনসাধারণের বিনোদনের এলাকায় হস্তক্ষেপ করা হচ্ছে, এই অভিযোগ এনে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই আর্জি খারিজ করে কোর্ট জানিয়েছে, সব বিষয়ে সমালোচনা হতেই পারে। কিন্তু গঠনমূলক সমালোচনা প্রয়োজন।

সুপ্রিম কোর্টে পেশ করা আবেদনে সমাজকর্মী রাজীব সুরি জানান, সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের জন্য কয়েকটি এলাকায় জমির চরিত্র ‘জনসাধারণের বিনোদনের জন্য নির্দিষ্ট জমি’ থেকে ‘আবাসনের জন্য নির্দিষ্ট জমি’ করা হয়েছে। সওয়ালে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, এলাকার সামগ্রিক উন্নয়নের জন্য কেন্দ্রই সবুজে ঢাকা এলাকার পরিমাণ বাড়াচ্ছে। যে প্লটের কথা সুরি বলেছেন সেই প্লট দীর্ঘদিন ধরে প্রতিরক্ষা মন্ত্রকের হাতে ছিল। সরকারই জনসাধারণের বিনোদনের জন্য সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের অধীনে জায়গা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আবেদনটি খারিজের আর্জি জানান তুষার। আর্জি খারিজ করে বিচারপতি এ এম খানবিলকরের বেঞ্চ। বিচারপতি খানবিলকর বলেন, ‘‘এখানে ব্যক্তিগত সম্পত্তি তৈরি হচ্ছে না। উপরাষ্ট্রপতির বাসভবন হচ্ছে। সেখানে সবুজে ঢাকা এলাকা থাকবেই। কর্তৃপক্ষ আগেই পরিকল্পনা অনুমোদন করেছেন। আপনি কি বলতে চান সেই প্রক্রিয়ায় গলদ ছিল?’’ তাঁর প্রশ্ন, ‘‘কোথায় উপরাষ্ট্রপতির ভবন তৈরি হবে সেটা কি আমরা এ বার সাধারণ মানুষকে জিজ্ঞাসা করে বেড়াব?’’ বেঞ্চের মতে, উন্নয়নের পরিকল্পনায় কোথায় কী বদল হবে সেটা স্থির করা কর্তৃপক্ষের কাজ। এটা সরকারি নীতির প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Vista Supreme Court Environmentalist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE