Advertisement
১১ জুন ২০২৪
Income Tax Tribunal

Tribunal reform bill: ট্রাইবুনাল সংস্কার বিল নিয়ে তোপ

ট্রাইবুনাল সংস্কার বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ০৬:৪২
Share: Save:

সুপ্রিম কোর্টের খারিজ করা আইনি শর্ত নয়া ট্রাইবুনাল সংস্কার বিলের অন্তর্ভুক্ত করার সমালোচনা করল শীর্ষ আদালত। সম্প্রতি ওই বিল পাশ হয়েছে সংসদে। কেন সুপ্রিম কোর্টের বাতিল করা আইনি শর্ত ওই বিলের অন্তর্ভুক্ত করা হল তা আজ সলিসিটর জেনারেল তুষার মেহতার কাছে জানতে চেয়েছে বেঞ্চ। ট্রাইবুনালে শূন্য পদ সংক্রান্ত মামলার শুনানিতে প্রধান বিচারপতি এন ভি রমণার নেতৃত্বাধীন বেঞ্চের সদস্যেরা বলেন, ‘‘আমরা দেখেছি এই বিষয়ে খারিজ হওয়া অধ্যাদেশকেই ফের আইনে পরিণত করার চেষ্টা চলছে। আমরা সংসদীয় প্রক্রিয়া নিয়ে মন্তব্য করছি না। আইনসভার অবশ্যই আইন তৈরির অধিকার আছে। কিন্তু কেন ওই বিল আনা হল তা আমাদের জানতেই হবে।’’

প্রধান বিচারপতি বলেন, ‘‘মাননীয় অর্থমন্ত্রী কেবল বলেছেন ওই শর্তগুলি খারিজ করার সময়ে সেগুলিকে অসাংবিধানিক বলেনি কোর্ট। এই বিল নিয়ে আমাদের কী ভাবা উচিত? ট্রাইবুনাল চলবে না সেগুলি বন্ধ করে দেওয়া হবে?’’ সলিসিটর জেনারেল বলেন, ‘‘বিল আইনে পরিণত হওয়ার আগে আমার পক্ষে এই বিষয়ে জবাব দেওয়া ঠিক হবে না। সাংবিধানিক বৈধতা নিয়ে যখন প্রশ্ন নেই, তখন আমি এখনই এ নিয়ে জবাব দেওয়ার জন্য প্রস্তুত নই।’’ এই বিষয়ে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালের সঙ্গে পরামর্শ করার জন্যও সময় চেয়েছেন তিনি।

ট্রাইবুনাল সংস্কার বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ। আবেদনে তিনি জানিয়েছেন, এই বিল সাংবিধানিক ভাবে বৈধ নয়। এতে সুপ্রিম কোর্টের খারিজ করা শর্ত রয়েছে। ফলে বিচার বিভাগের স্বাধীনতা খর্ব করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income Tax Tribunal Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE