Advertisement
১১ জুন ২০২৪
TMC

দিল্লিগামী রাজীবরা, বিজেপি-তে যোগ অমিত শাহের হাত ধরেই, যাচ্ছেন রুদ্রনীলও

কথা ছিল, ওই চারজন-সহ আরও অনেকে রবিবার ডুমুরজলা স্টেডিয়ামের সভায় বিজেপি-তে যোগ দেবেন অমিতের উপস্থিতিতে। কিন্তু অমিত-সফর বাতিল।

পার্থসারথি চট্টোপাধ্যায়,  বৈশালী ডালমিয়া, রাজীব বন্দ্যোপাধ্যায়, প্রবীর ঘোষাল, এবং রথীন চক্রবর্তীকে অমিত শাহের দরবারে হাজির করাচ্ছে বিজেপি।

পার্থসারথি চট্টোপাধ্যায়, বৈশালী ডালমিয়া, রাজীব বন্দ্যোপাধ্যায়, প্রবীর ঘোষাল, এবং রথীন চক্রবর্তীকে অমিত শাহের দরবারে হাজির করাচ্ছে বিজেপি। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ১৪:০৩
Share: Save:

মহম্মদ যদি পর্বতের কাছে আসতে না পারেন, তা হলে পর্বতকেই মহম্মদের দুয়ারে যেতে হয়। দিল্লিতে বিস্ফোরণের জন্য অমিত শাহ বাংলায় সফরে আসতে পারলেন না তো কী হয়েছে! যোগদান আটকে থাকবে না। অতএব, রাজীব বন্দ্যোপাধ্যায়, প্রবীর ঘোষাল, বৈশালী ডালমিয়া এবং রথীন চক্রবর্তীকে ‘চার্টার্ড বিমানে’ দিল্লি উড়িয়ে নিয়ে গিয়ে শাহী দরবারে হাজির করাচ্ছে বিজেপি। যাচ্ছেন রানাঘাট পুরসভার পদত্যাগী প্রশাসক পার্থসারথি চট্টোপাধ্যায়ও। সেখানেই তাঁরা অমিত শাহের হাত ধরে তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দেবেন। থাকার কথা বিজেপি-র সভাপতি জে পি নড্ডারও। অমিত নিজেই রাজীবকে ফোন করে ওই প্রস্তাব দিয়েছেন। চার্টার্ড বিমানের যাত্রী তালিকায় রাজ্য বিজেপির পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় এবং সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায়ের নামও রয়েছে।

কথা ছিল, ওই চারজন-সহ আরও অনেকে রবিবার ডুমুরজলা স্টেডিয়ামের সভায় বিজেপি-তে যোগ দেবেন অমিতের উপস্থিতিতে। কিন্তু অমিত-সফর বাতিল হয়েছে। যদিও ‘যোগদান মেলা’ হবে। কিন্তু অমিতের হাত থেকে গেরুয়া পতাকা না-নিলে যোগদানের ‘ওজন’ থাকে না। গুরুত্বের সমীকরণে শুভেন্দু অধিকারীর থেকে কিছু ‘পিছিয়ে’ও যেতে হয়। অতএব, ২৪ ঘন্টা আগেই রাজীবের যোগদান পর্ব ঘটতে চলেছে। তবে রবিবারের যোগদান সভাতেও রাজীব-সহ অন্যরা থাকবেন।

ঘটনাচক্রে, ডুমুরজলার সভায় গিয়ে বিজেপি-তে যোগ দেওয়ার কথা ছিল অভিনেতা রুদ্রনীল ঘোষেরও। শনিবার রাজীবরা যাচ্ছেন শুনে তিনিও দিল্লি যাওযার ইচ্ছা প্রকাশ করেন। কিন্তু ‘চার্টার্ড’ বিমানে যাত্রীদের উঠতে দেওয়া হয় নাম ধরে ধরে। তাই বিকেল চারটেয় যে বিশেষ বিমান রাজীবদের নিয়ে কলকাতা থেকে উড়বে, সেখানে রুদ্রর স্থান সঙ্কুলান হয়নি। পরে রুদ্রনীলের জন্য বাণিজ্যিক বিমানের টিকিট কাটা হয়েছে বলে বিজেপি সূত্রে জানা যায়। বিকেলের খবর, চার্টার্ড বিমানেই ঠাঁই হয়েছে রুদ্রনীলের।

শনিবার সকাল সাড়ে ১০টা নাগাদ রাজীবকে ফোন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত। সেই আলোচনার কথা আনন্দবাজার ডিজিটালকে জানিয়ে রাজীব বলেন, তাঁকে শনিবারই দিল্লিতে আসতে অনুরোধ করেন শাহ। রাজীবের বক্তব্য, অমিত তাঁকে বলেন, ‘‘আপনি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ নেতা। তাই আমি চাই, আপনি দিল্লি এসে আমার এবং বিজেপি সভাপতি জেপি নড্ডার উপস্থিতিতে দলে যোগদান করুন।’’ রাজীব তাঁকে বলেন, ‘‘আমার সঙ্গে আরও গুরুত্বপূর্ণ সতীর্থরা রয়েছেন। যাঁরা আপনার হাত ধরেই বিজেপি-তে যেতে চান। তাঁদের ছেড়ে আমার একার দিল্লি যাওয়া উচিত হবে কি?’’ যা শুনে অমিত প্রস্তাব দেন, ‘‘যে সমস্ত গুরুত্বপূর্ণ নেতা আপনার সঙ্গে বিজেপি-তে যোগ দিতে চান, তাঁদের নিয়েই দিল্লি আসুন। আমরা আপনাদের যাতায়াতের বন্দোবস্ত করছি।’’

পাশাপাশিই অমিত রাজীবকে জানান, শনিবার যোগদানের পর রবিবার কলকাতায় ফিরে গিয়ে তাঁরা যেন অবশ্যই হাওড়ার ডুমুরজলার যোগদান মেলায় অংশ নেন। সেখানে দিল্লি থেকেই তিনি ‘ভার্চুয়ালি’ বক্তৃতা করবেন। এই প্রস্তাবে রাজি না হওয়ার কোনও কারণ দেখেননি রাজীব। বস্তুত, এতে তাঁর রাজি না হওয়ার কোনও কারণও ছিল না। তখনই ঠিক হয়, প্রবীর, বৈশালী এবং রথীনও বিশেষ বিমানে দিল্লি যাবেন। সেই মতো দ্রুত ব্যবস্থাও হয়ে যায়।

অমিতের শুক্রবার রাতে কলকাতায় আসার কমর্সূচি থাকলেও তা শেষ মুহূর্তে বাতিল হয়ে যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে বলা হয়, ‘অনিবার্য কারণে’ অমিতের পশ্চিমবঙ্গের যাবতীয় কর্মসূচি স্থগিত রাখা হচ্ছে। যার অর্থ, সফরই বাতিল! যদিও ডুমুরজলার যোগদান মেলা হবে বলেই জানান বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। বিকল্প কোনও নেতাকে এনে যোগদান করানো হবেও বলেও জানিয়ে দেওয়া হয়। কিন্তু শনিবার সকালে অমিত-রাজীব কথার পর যাবতীয় পরিকল্পনা নতুন করে তৈরি করেন বিজেপি শীর্ষ নেতৃত্ব। তখনই বিশেষ বিমানের আয়োজন করা হয়। উত্তরপাড়ার তৃণমূল বিধায়ক প্রবীর জানান, অমিত শাহের উপস্থিতিতে বিজেপি-তে যোগদান করতে বিশেষ বিমানে দিল্লি যাচ্ছেন তিনি। রবিবার সকালে দিল্লি থেকে ফিরে ডুমুরজলার যোগদান মেলায় আসবেন। ওইদিন হাওড়ার জেলা স্তরের নেতারা বিজেপি-তে যোগদান করবেন বলে দাবি করছে বিজেপি। জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE