Advertisement
০২ মে ২০২৪
Cervical Cancer

সার্ভাইক্যাল ক্যানসারের টিকা

এই প্রতিষেধকটি যেখানে তৈরি করা হচ্ছে সেখানে এত দিন করোনার প্রতিষেধক কোভোভ্যাক্স উৎপাদন করা হচ্ছিল। সে কারণেই এই দেরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ০৬:৫১
Share: Save:

সার্ভাইক্যাল ক্যানসার প্রতিরোধে দেশে তৈরি প্রথম হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি)-এর প্রতিষেধক সার্ভাভ্যাকের উৎপাদন শুরু হতে চলেছে ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকে। এই প্রতিষেধক প্রস্তুত করবে সিরাম ইনস্টিটিউট। সংস্থার সিইও আদার পুণাওয়ালা আজ জানিয়েছেন, করোনা অতিমারির জন্য এই প্রতিষেধকের উৎপাদন শুরু করতে দু’বছর দেরি হল।

এই প্রতিষেধকটি যেখানে তৈরি করা হচ্ছে সেখানে এত দিন করোনার প্রতিষেধক কোভোভ্যাক্স উৎপাদন করা হচ্ছিল। সে কারণেই এই দেরি। আগে সংস্থা সূত্রে জানানো হয়েছিল, এই প্রতিষেধকের দাম ২০০ থেকে ৪০০ টাকার মধ্যে রাখা হবে। তবে উৎপাদন শুরু হলে নির্দিষ্ট ভাবে ঘোষণা করা হবে প্রতিষেধকের মূল্য। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহও আশ্বাস দিয়েছেন, প্রতিষেধকের দাম যাতে সাধারণ মানুষের নাগালের মধ্যে থাকে, তা দেখা হবে।

২০২৪ সাল থেকে এই প্রতিষেধক ইউনিসেফ, গ্যাভি এবং আফ্রিকার দেশগুলিতে রফতানি করা হবে বলেও জানিয়েছেন সিরাম কর্তা। প্রতিষেধক তৈরির কাজ শুরু হলেই প্রতি মাসে সরকারকে ১০ বা ২০ লক্ষ ভ্যাকসিন সরবরাহ করা সম্ভব হবে বলে জানান সিরাম কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE