Advertisement
১৮ মে ২০২৪
canada

নিজ্জর-হত্যা নিয়ে ফের তোপ শিখ এমপি-র

গত বছর জুন মাসে ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের সারেতে একটি গুরুদ্বারের সামনে দুষ্কৃতীদের গুলিতে খুন হন খলিস্তানপন্থী নেতা নিজ্জর। তিনি কানাডার নাগরিক ছিলেন।

জগমিত সিংহ।

জগমিত সিংহ। ছবি: এক্স।

সংবাদ সংস্থা
টরেন্টো শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ০৭:৩৯
Share: Save:

তাঁর হত্যাকে কেন্দ্র করে ভারতের সঙ্গে কানাডার কূটনৈতিক সম্পর্ক গত কয়েক মাস হল তলানিতে ঠেকেছে। সেই খলিস্তানপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিংহ নিজ্জরের খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে গত কাল তিন ভারতীয়কে গ্রেফতার করেছে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সুরে সুর মিলিয়েই এ বার জগমিত সিংহ নামে এখানকার এক শিখ এমপি-ও দাবি করলেন, তিন ভারতীয় গ্রেফতার হওয়ার ঘটনা থেকেই স্পষ্ট নিজ্জরের খুনে ভারত সরকারেরই হাত রয়েছে।

গত বছর জুন মাসে ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের সারেতে একটি গুরুদ্বারের সামনে দুষ্কৃতীদের গুলিতে খুন হন খলিস্তানপন্থী নেতা নিজ্জর। তিনি কানাডার নাগরিক ছিলেন। নিজ্জরের হত্যার কয়েক মাসের মাথায় কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো সর্বসমক্ষে দাবি করেন যে, এই ঘটনায় নয়াদিল্লির হাত রয়েছে। ভারত সরকার ট্রুডোর তোলা যাবতীয় অভিযোগ সঙ্গে সঙ্গেই অস্বীকার করে এবং এর পরেই দু’দেশের মধ্যে চরম কূটনৈতিক টানাপড়েন শুরু হয়। গত কাল কানাডা পুলিশের তরফে জানানো হয়, নিজ্জরের খুনে জড়িত অভিযোগে তিন জন যুবককে অ্যালবার্টা প্রদেশের এডমন্টন থেকে গ্রেফতার করা হয়েছে। এরা প্রত্যেকেই একটি ‘শার্প শুটার’ দলের সদস্য। নাম করণপ্রীত সিংহ (২৮), কমলপ্রীত সিংহ (২২) এবং করণ ব্রার (২২)। ধৃতেরা তিন জনই ভারতের নাগরিক এবং তারা অস্থায়ী নাগরিকত্ব নিয়ে কানাডায় থাকত। এই গ্রেফতারি নিয়ে এর পরই মুখ খুলেছেন নিউ ডেমোক্র্যাটিক পার্টির জগমিত সিংহ নামে ওই শিখ বংশোদ্ভূত এমপি। এক্স হ্যান্ডলে ফের ভারতের দিকে আঙুল তুলেছেন তিনি। তাঁর বক্তব্য, ভারত সরকারই ওই তিন জন শুটারকে ভাড়া করেছিল নিজ্জরকে খুন করার জন্য। তবে নিজের বক্তব্যের সমর্থনে কোনও প্রমাণ পেশ করেননি জগমিত। যে তিন জনকে গ্রেফতার করা হয়েছে, তারা কী ভাবে নিজ্জর খুনে জড়িত, সেই প্রমাণ দেয়নি কানাডা পুলিশও।

জগমিত এক্স হ্যান্ডলে গত কালই লিখেছেন, ‘তিন জনকে গ্রেফতার করা হয়েছে। একটা বিষয় স্পষ্ট করে দিতে চাই, ভারতের যে এজেন্ট বা অন্য যে কেউ এই হত্যার পরিকল্পনা করেছে, নির্দেশ দিয়েছে এবং গোটা ঘটনা কার্যকর করিয়েছে, তাকে খুঁজে বার করা হবে এবং কানাডার আইন অনুযায়ী তার কঠিন শাস্তিও হবে। কানাডা গণতন্ত্র এবং বাক্‌-স্বাধীনতায় বিশ্বাস করে। নিজ্জরের প্রতি সুবিচার হওয়া উচিত’। ভারত সরকার অবশ্য জগমিতের অভিযোগ নিয়ে সরকারি ভাবে বিবৃতি দেয়নি। নিজ্জরের হত্যাকারীদের গ্রেফতারির পরেও সাউথ ব্লক আজ রাত পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানায়নি। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

canada India Politics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE