Advertisement
২০ মে ২০২৪
Air India Express

কর্মীসঙ্কটের জেরে বাতিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একাধিক বিমান, সংস্থার রিপোর্ট তলব কেন্দ্রের

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মুখপাত্রের দাবি, ‘‘আমাদের কেবিন ক্রুদের একটা বড় অংশ শেষ মুহূর্তে অসুস্থ বলে জানিয়ে ছুটি নিয়েছেন। এর ফলে বিমান পরিষেবা বিলম্বিত হচ্ছে। অনেক বিমান বাতিলও করতে হয়েছে।’’

Aviation ministry asked report to Air India Express on flight cancellations

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৬:৫০
Share: Save:

গণছুটিতে কেবিন ক্রুরা। যার জেরে বুধবার একাধিক বিমান বাতিল করতে বাধ্য হল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। এ বার এই ঘটনায় এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের থেকে রিপোর্ট চাইল কেন্দ্র সরকার। একই সঙ্গে টাটা মালিকাধীন এয়ার ইন্ডিয়াকে ‘দ্রুত সমস্যা সমাধান’ করতে বলল কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল মন্ত্রক।

সংবাদমাধ্যম সূত্রে খবর, মঙ্গলবার রাত থেকেই কর্মীসঙ্কটে ভুগছে এয়ার ইন্ডিয়া। বাতিল হচ্ছে একের পর এক এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান। অসুস্থতার কারণ দেখিয়ে প্রায় ৩০০ জন কেবিন ক্রু আচমকাই ছুটি নিয়েছেন। এমনকি তাঁদের মোবাইল ফোনও বন্ধ। কোনও ভাবেই কেবিন ক্রুদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। তাই অগত্যা অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিমান পরিষেবা বাতিল করতে বাধ্য হয় এয়ার ইন্ডিয়া। জানা গিয়েছে, ইতিমধ্যেই সবমিলিয়ে ৮৬টি পরিষেবা বাতিল করেছে তারা।

কেন গণছুটিতে গেলেন কেবিন ক্রুরা? এয়ার ইন্ডিয়াকে টাটা অধিগ্রহণ করার পর থেকেই নানা সমস্যা দেখা দিয়েছিল। নয়া নিয়োগ পদ্ধতি নিয়েই অসন্তোষ কর্মীদের মধ্যে। অনেকের দাবি, ইন্টারভিউতে যে পোস্টের কথা বলা হচ্ছে, আদৌ সেই পদে নিয়োগ দেওয়া হচ্ছে না। অনেক কর্মীকেই নিচু পদে নিয়োগ করছে সংস্থা। এ ছাড়াও বেশ কিছু কর্মীকে আচমকাই বরখাস্ত করা হয়। এয়ার ইন্ডিয়ার কর্মী সংগঠন সংস্থাকে চিঠি লিখে এই সব সমস্যার কথাই তুলে ধরেছে। প্রায় এক সপ্তাহ ধরে এয়ার ইন্ডিয়ার কর্মীরা অসন্তোষ দেখাচ্ছেন। গণছুটিতে যাওয়া প্রতিবাদের অংশ বলেও মনে করছেন অনেকে।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মুখপাত্রের দাবি, ‘‘আমাদের কেবিন ক্রুদের একটা বড় অংশ শেষ মুহূর্তে অসুস্থ বলে জানিয়ে ছুটি নিয়েছেন। এর ফলে বিমান পরিষেবা বিলম্বিত হচ্ছে। অনেক বিমান বাতিলও করতে হয়েছে। বিষয়টি বোঝার জন্য আমরা কেবিন ক্রুদের সঙ্গে কথা বলার চেষ্টা করছি। দ্রুত সমস্যা সমাধান করে বিমান পরিষেবা স্বাভাবিক করার জন্য যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে।’’

তিনি আরও বলেন, ‘‘বিমান পরিষেবা ব্যাহত হওয়ায় আমাদের যাত্রীরা সমস্যায় পড়েছেন। আমরা যাত্রীদের কাছে ক্ষমাপ্রার্থী। বিমান বাতিলের কারণে সমস্যায় পড়া যাত্রীদের টিকিটের সম্পূর্ণ টাকা ফেরত দেওয়া হবে। কিংবা অন্য দিন বিমানে যেতে চাইলে তার ব্যবস্থাও করা হবে।’’ বিমান বাতিলের কারণে সমস্যায় পড়া যাত্রীরা সমাজমাধ্যমে ক্ষোভ উগরে দিচ্ছেন। তার পরই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসল নরেন্দ্র মোদী সরকার। যাত্রী সুরক্ষা এবং পরিষেবা দেওয়ার ব্যাপারে দেশের অসামরিক বিমান পরিবহণ নিয়ামক সংস্থা ডিজিসিএ (ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন)-র যে নির্দেশের কথা বলা আছে তা মেনে চলার কথা এয়ার ইন্ডিয়াকে জানাল কেন্দ্র। এখন দেখার, কবে এই সমস্যার সমাধান হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Express Air India Aviation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE