Advertisement
১৭ মে ২০২৪
Boost Vitamin D

মাশরুমের ৩ পদ: ওষুধ, সাপ্লিমেন্ট ছাড়াই ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে পারে

পুষ্টিবিদেরা বলছেন, প্রকৃতি তার বিভিন্ন উপাদানের মধ্যেই পুষ্টিগুণ ছড়িয়ে রাখে। তার মধ্যে একটি হল মাশরুম। ভিটামিন ডি-এর ঘাটতি পূরণে মাশরুমের যথেষ্ট ভূমিকা রয়েছে।

Three mushroom recipes that can help to boost Vitamin D in winter.

মাশরুম ভক্তদের জন্য সুখবর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৪:৩০
Share: Save:

রক্তে ভিটামিন ডি-এর ঘাটতি এখন প্রায় সারা বিশ্বের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। পৃথিবী জুড়ে বর্তমানে প্রায় লক্ষ কোটি মানুষ ভিটামিন ডি-এর অভাব সংক্রান্ত নানা রোগে আক্রান্ত। প্রাথমিক ভাবে এই ভিটামিনের ঘাটতি পূরণ করতে পারে সূর্যালোক। কিন্তু নিয়ম করে প্রতি দিন গায়ে রোদ মাখতে পারেন ক’জন? তা ছাড়া বেশি রোদ লাগলে আবার ত্বকে অতিবেগনি রশ্মির প্রভাবও পড়বে। তা হলে কি ওষুধ, সাপ্লিমেন্ট খাওয়া ছাড়া অন্য উপায় নেই? পুষ্টিবিদেরা বলছেন, প্রকৃতি তার বিভিন্ন উপাদানের মধ্যেই পুষ্টিগুণ ছড়িয়ে রাখে। তার মধ্যে একটি হল মাশরুম। ভিটামিন ডি-এর ঘাটতি পূরণে মাশরুমের যথেষ্ট ভূমিকা রয়েছে। তবে, মাশরুম দিয়ে রোজ রোজ স্যালাড খেতে যদি ভাল না লাগে, তার জন্য তিনটি সহজ রেসিপির সন্ধান রইল এখানে।

১) মাশরুম স্যুপ

প্রথমে কড়াইতে সামান্য একটু মাখন গরম করে নিন। এ বার তেজপাতা, অল্প একটু পেঁয়াজ এবং রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করে নিন। একটু ভাজা হয়ে এলে কেটে রাখা মাশরুমগুলোও দিয়ে দিন। কড়াই ঢাকা দিয়ে আধঘণ্টা মতো অপেক্ষা করুন। তত ক্ষণে মাশরুম সেদ্ধ হয়ে আসবে। এ বার ঈষদুষ্ণ জল ঢেলে দিতে হবে। চাইলে মুরগির মাংস সেদ্ধ করা জলও দিতে পারেন। মিনিট দশেক ফুটতে দিন। সামান্য একটু নুন দিন এই সময়ে। এ বার গ্যাস বন্ধ করে স্যুপ ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে স্যুপ ব্লেন্ড করে নিন। পরিবেশন করার আগে শুধু এক বার গরম করে নিয়ে উপর থেকে ফ্রেশ ক্রিম এবং পার্সলে ছড়িয়ে দিলেই তৈরি মাশরুম স্যুপ।

২) মাশরুম ওমলেট

একটি পাত্রে দু’টি ডিম ভেঙে নিন। চাইলে কুসুম আলাদা করে নিতে পারেন। এর মধ্যে দিয়ে দিন গোলমরিচ গুঁড়ো, নুন এবং কাঁচালঙ্কা কুচি। এ বার ভাল করে ফেটাতে থাকুন। এমন ভাবে ফেটান, যাতে ডিমের মিশ্রণ ক্রিমের মতো হয়ে যায়। কড়াইতে তেল গরম করতে দিন। তেলের মধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি এবং ছোট ছোট করে কেটে রাখা মাশরুম। চাইলে পালং শাক কুচিও দিতে পারেন। মিনিট তিনেক নাড়াচাড়া করে উপর থেকে ডিমের মিশ্রণ ঢেলে দিন। খেয়াল রাখবেন, আঁচ যেন একেবারে ঢিমে থাকে। এ পিঠ-ও পিঠ করে ভেজে নিলেই তৈরি মাশরুম ওমলেট।

Three mushroom recipes that can help to boost Vitamin D in winter.

কড়াই মাশরুম। ছবি: সংগৃহীত।

৩) কড়াই মাশরুম

প্রথমে মাশরুম ধুয়ে, ছোট ছোট করে কেটে জলে ভিজিয়ে রাখুন। পেঁয়াজ, রসুন, আদা এবং কাঁচালঙ্কা মিহি করে বেটে নিন। এ বার কড়াইতে তেল গরম হতে দিন। তেলের মধ্যে গোটা সর্ষে এবং কারি পাতার ফোড়ন দিন একটু নাড়াচাড়া করে তার মধ্যে দিয়ে দিন ওই পেঁয়াজ বাটার মিশ্রণ। মশলা ভাজা হলে দিন টোম্যাটো পিউরি, গুঁড়ো হলুদ, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো এবং নুন। ভাল করে কষানো হলে কেটে রাখা মাশরুম এবং ক্যাপসিকাম দিয়ে দিন। ভাল করে নাড়াচাড়া করুন। মশলা থেকে তেল ছেড়ে এলে এক কাপ ঈষদুষ্ণ জল দিয়ে দিন। দশ মিনিট ফোটানোর পর উপর থেকে গরম মশলা গুঁড়ো এবং ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। পরিবেশন করার আগে লেবুর রস ছড়িয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mushroom Recipe vitamin D Vitamin D Supplement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE