Advertisement
১৭ মে ২০২৪
Kid's Health Tips

পরীক্ষা এগিয়ে এলেই সন্তান পড়া ভুলে যায়? বার বার না মুখস্থ করিয়ে ৩ খাবার খাওয়াতে পারেন

স্মৃতিশক্তি বৃদ্ধি করতে বাবা-মায়েরা সন্তানদের বাজারচলতি পুষ্টিবর্ধক খাবার খাওয়ান। কিন্তু সেটাই যথেষ্ট নয়। শিশুর স্মৃতি প্রখর করে তুলতে কোন খাবারগুলি খাওয়ানো জরুরি?

Foods to increase your kids Memory power

শিশুর স্মৃতিশক্তি বাড়বে কোন খাবারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৯:৩৬
Share: Save:

সন্তানের খাওয়াদাওয়া নিয়ে অভিভাবকেরা সারা ক্ষণই চিন্তায় থাকেন। কারণ খুদেকে খাওয়ানো মানেই একটা যুদ্ধ। খাবার কিছুতেই মুখে তুলতে চায় না শিশুরা। দীর্ঘ ক্ষণ মুখে খাবার নিয়ে বসে থাকে। এতে খুদের শরীরে পুষ্টির ঘাটতি তৈরি হয়। শিশুর বেড়ে ওঠার সময় স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। তবে সেটা শুধু শারীরিক গঠনের জন্য নয়। শিশুর বুদ্ধিমত্তার বিষয়েও সমান নজর দিতে হবে। তার জন্য বাবা-মায়েরা সন্তানদের বাজারচলতি পুষ্টিবর্ধক খাবার খাওয়ান। কিন্তু সেটাই যথেষ্ট নয়। শিশুকে বুদ্ধিমান করে তুলতে কোন খাবারগুলি খাওয়ানো জরুরি?

১) ডিমে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন ও অন্যান্য জরুরি পুষ্টির উপাদান। সুষম খাদ্য হিসাবেও নিয়মিত ডিম খেতে বলেন বহু পুষ্টিবিদই। বিশেষ করে ডিমে থাকে ‘কোলিন’ নামের একটি উপাদান। এই কোলিন মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে ও স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। অন্য দিকে, দুধ ও দুগ্ধজাত খাদ্যে থাকে ভিটামিন ডি। এই ভিটামিন স্নায়ুতন্ত্রের স্বাস্থ্যরক্ষা করতে ও স্নায়ুকোষের আয়ু বৃদ্ধি করতে সহায়তা করে।

২) টম্যাটো, রাঙা আলু, কুমড়ো কিংবা গাজরের মতো সব্জিতে ক্যারোটিনয়েড জাতীয় উপাদান থাকে। এই উপাদান স্নায়ু ভাল রাখতে সহায়তা করে। বিশেষ করে চোখের স্বাস্থ্য ভাল রাখতে ক্যারোটিনয়েডের জুড়ি মেলা ভার। এই সব্জিগুলি অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। কোষের বৃদ্ধি ও স্বাস্থ্যরক্ষায় সহায়তা করে এই সব্জিগুলি। পাশাপাশি বিভিন্ন ধরনের শাকও খাওয়াতে পারেন শিশুকে।

৩) স্মৃতিশক্তি বৃদ্ধিতে সামুদ্রিক মাছ সত্যিই উপকারী। কারণ সামুদ্রিক মাছে ‘ওমেগা ৩ ফ্যাটি অ্যসিড’ থাকে। তা ছাড়া, এই গোত্রের মাছে থাকে ‘ডিএইচএ’ ও ‘ইপিএ’ নামের দু’টি উপাদান, যা মস্তিষ্ক ভাল রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিশুরা মাছ খেতে চায় না। তবে সামুদ্রিক মাছ যদি অন্য রকম ভাবে রেঁধে দিতে পারেন, তা হলে সন্তানের বুদ্ধি হবে প্রখর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Memory Kid Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE