Advertisement
১৭ মে ২০২৪
Vitamin D Supplement

রোদে বেরোচ্ছেন না বলে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাচ্ছেন? কোন ৩ ভুল এড়িয়ে না চললে ভুগতে হবে?

শরীরের জন্য জরুরি হলেও ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার কিছু নিয়মকানুন রয়েছে।সেগুলি কী? জানাচ্ছেন চিকিৎসক।

ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিয়ম মেনে খাওয়া জরুরি।

ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিয়ম মেনে খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৮:৪৬
Share: Save:

সুস্থ থাকতে ভিটামিন ডি-র কোনও বিকল্প নেই। হাড়ের যত্ন নিতে, চাঙ্গা থাকতে ভিটামিন ডি অত্যন্ত জরুরি। শরীরে ভিটামিন ডি-র পরিমাণ পর্যাপ্ত থাকে, তা হলে অনেক সমস্যা থেকেই দূরে থাকা যায়। সূর্যের আলো হল ভিটামিন ডি-র অন্যতম উৎস। তাই চিকিৎসকেরা রোজ সকালে কিছু ক্ষণের জন্য রোদে দাঁড়ানোর পরামর্শ দেন। তাতে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ হয়। তবে এই প্রখর রোদে গিয়ে দাঁড়ানোর উপায় নেই। তাতে আবার অন্য সমস্যা দেখা দিতে পারে। তবে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে অনেকেই সাপ্লিমেন্টের উপর ভরসা রাখছেন। শরীরের জন্য জরুরি হলেও ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার কিছু নিয়মকানুন রয়েছে। জানাচ্ছেন চিকিৎসক সুবর্ণ গোস্বামী। তাঁর কথায়, ‘‘শরীরে কিছুতেই ভিটামিন ডি-এর ঘাটতি হতে দেওয়া চলবে না। এই ভিটামিনের অভাবে অস্থিসংক্রান্ত নানা সমস্যা, বাচ্চাদের রিকেটের মতো কঠিন রোগ হয়। সূর্যের আলো ছা়ড়াও বেশ কিছু খাবারে ভিটামিন ডি রয়েছে। তবে অনেকেই সেগুলিকে যথেষ্ট বলে মনে করেন না। তাই অনেকেই সাপ্লিমেন্ট খান। তবে সাপ্লিমেন্ট খাওয়ার কিছু নিয়ম রয়েছে। সেগুলি মেনে না চললে মুশকিলে পড়তে হতে পারে।’’ ভিটামিন সাপ্লিমেন্ট খাওয়ার ক্ষেত্রে কোন ভুলগুলি এড়িয়ে চলা জরুরি?

প্রতি দিন খাওয়া

সাপ্লিমেন্ট শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি মেটাচ্ছে মানেই রোজ খেতে হবে, তা নয়। বয়স, শারীরিক সমস্যা এবং আরও বেশ কিছু বিষয়ের উপর নির্ভর করে সাপ্লিমেন্ট খেতে হয়। চিকিৎসকের পরামর্শ ছাড়া নিজের সিদ্ধান্তে সাপ্লিমেন্ট খাওয়া ঠিক হবে না।

ক্যালশিয়াম না খাওয়া

সাপ্লিমেন্টের সঙ্গে অতি অবশ্যই ক্যালশিয়াম যুক্ত খাবার খেতে হবে। না হলে শরীরের উপর এর বিরূপ প্রভাব পড়তে পারে। দুধ, ডিম, দুগ্ধজাত খাবারে ক্যালশিয়াম থাকে। এগুলি বেশি করে খেতে পারলে ভাল।

সময়ে না খাওয়া

সন্ধের পর ভিটামিন সাপ্লিমেন্ট খাওয়া একেবারেই উচিত নয়। কোনও উপকার পাওয়া যায় না। উল্টে শরীরের উপর ক্ষতিকারক প্রভাব পড়ে। এই সাপ্লিমেন্ট দিনের বেলা খেলে সবচেয়ে উপকার পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin D Supplement Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE