Advertisement
২০ মে ২০২৪
Sangeeth Sivan Death

জনপ্রিয় মালয়ালম পরিচালক সঙ্গীত শিবন প্রয়াত, শোকবার্তা জ্ঞাপন বিশিষ্টদের

‘চুরা লিয়া হ্যায় তুমনে’, ‘কেয়া কুল হ্যায় হম’, ‘আপনা সাপনা মানি মানি’-সহ একাধিক হিন্দি ছবি পরিচালনা করেছেন সঙ্গীত শিবন। তাঁর প্রয়াণে মালয়ালম ও হিন্দি ছবির জগতে শোকের ছায়া।

Malayalam director Sangeeth Sivan dies at 61

সঙ্গীত শিবন। ছবি: আনন্দবাজার আর্কাইভ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৯:৩৩
Share: Save:

প্রয়াত হলেন বিশিষ্ট মালয়ালম পরিচালক ও সিনেম্যাটোগ্রাফার সঙ্গীত শিবন। বুধবার মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে তিনি তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬১ বছর। যদিও পরিচালকের মৃত্যুর কারণ এখনও অজানা।

চলচ্চিত্র নির্মাতা শিবনের জ্যেষ্ঠ পুত্র সঙ্গীত। তাঁর দুই ভাই সন্তোষ শিবন ও সঞ্জীব শিবনও ইন্ডাস্ট্রির জনপ্রিয় পরিচালক ও সিনেম্যাটোগ্রাফার। ১৯৯০ সালে ‘ব্যুহম’ ছবির মাধ্যমে মালয়ালম ইন্ডাস্ট্রিতে পরিচালক হিসেবে পা রাখেন সঙ্গীত। তবে দু’বছর পর মোহনলাল অভিনীত ‘যোদ্ধা’ ছবিটি মুক্তির পর সঙ্গীতকে আর ফিরে তাকাতে হয়নি। একে একে পরিচালনা করেন ‘গন্ধর্বম’ ও ‘জনি’-র মতো ছবি। মালয়ালম ইন্ডাস্ট্রির পাশাপাশি বলিউডেও পা রেখেছিলেন সঙ্গীত। তাঁর পরিচালিত প্রথম হিন্দি ছবি ‘জ়োর’। এই ছবিতে অভিনয় করেছিলেন সানি দেওল। পরবর্তী সময়ে ‘চুরা লিয়া হ্যায় তুমনে’, ‘কেয়া কুল হ্যায় হম’, ‘আপনা সপনা মানি মানি’ ও ‘ক্লিক’-এর মতো নানা স্বাদের হিন্দি ছবি পরিচালনা করেন তিনি। ২০১৩ সালে মুক্তি পায় তাঁর পরিচালিত শেষ হিন্দি ছবি ‘যমলা পাগলা দিওয়ানা ২’।

২০১৯ সালে কল্কি কেঁকলাকে নিয়ে ‘ভ্রম’ নামে একটি হিন্দি ওয়েব সিরিজ় পরিচালনা করেন সঙ্গীত। তবে সিরিজ়টি দর্শকের মন জয় করতে পারেনি। উল্লেখ্য, আমির খানের প্রথম দিকের ছবি ‘রাখ’-এর অন্যতম প্রযোজক ছিলেন সঙ্গীত। পরিচালকের প্রয়াণে মালয়ালম ইন্ডাস্ট্রিতে শোকের ছায়া নেমে এসেছে। ‘আপনা সপনা মানি মানি’ ছবিতে অন্যতম চরিত্রে অভিনয় করেছিলেন রিতেশ দেশমুখ। তিনি সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘সঙ্গীত স্যর আর নেই জেনে আমি দুঃখিত। নতুন অভিনেতা হিসেবে প্রত্যেকেই একটা সুযোগের অপেক্ষায় থাকে। তিনি আমাকে সুযোগ দিয়েছিলেন। ওঁর পরিবারের প্রতি আমার সমবেদনা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Director Celebrity Death Bollywood Director
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE