Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

কেরলের এই লোকসভা কেন্দ্রে নির্বাচনী প্রচারের গুরুত্বপূর্ণ ভূমিকা ইউক্রেন যুদ্ধের! কী কারণে?

নির্বাচনী প্রচারে মোদী সরকারের সেই সাফল্য এবং নিজের ভূমিকার কথাই প্রচার করে চলেছেন মুরলীধরন। তাঁর দাবি, এই প্রচারে অভূতপূর্ব সাড়া মিলছে।

ইউক্রেন থেকে ফেরার পথে ভারতীয় পড়ুয়ারা।

ইউক্রেন থেকে ফেরার পথে ভারতীয় পড়ুয়ারা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ২৩:০১
Share: Save:

লোকসভা ভোটের প্রচারে ব্যতিক্রমী ভূমিকায় কেরলের অত্তিনগল। কারণ, জাতীয় বা রাজ্য রাজনীতির পরিসর ছাড়িয়ে সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকায় চলে আসছে এক আন্তর্জাতিক প্রসঙ্গ— রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

ওই লোকসভা আসনে এ বার বিজেপির প্রার্থী বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ ফৌজ ইউক্রেনে হানাদারি শুরু করার পরে সেখানে আটকে পড়া ভারতীয় পড়ুয়া এবং নাগরিকদের উদ্ধার অভিযানের নেতৃত্বে ছিলেন তিনি। উদ্ধার হওয়া ভারতীয় নাগরিকদের বড় অংশই ছিলেন মালাবার উপকূলের সংখ্যালঘু অধ্যুষিত এই লোকসভা কেন্দ্রের বাসিন্দা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

নির্বাচনী প্রচারে মোদী সরকারের সেই সাফল্য এবং নিজের ভূমিকার কথাই প্রচার করে চলেছেন মুরলীধরন। তাঁর দাবি, এই প্রচারে অভূতপূর্ব সাড়া মিলছে। স্থানীয়দের ভোটারদের একাংশের আলোচনাতেও এখন কেরল রাজনীতির চিরচারিত ইউডিএফ-এলডিএফ তরজা ছাপিয়ে চলে আসছে ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারে মোদী সরকারের ভূমিকার প্রসঙ্গ। আর তাতে ভর করেই মুরলীধরন কেরলের ওই আসনে এ বার ‘সমীকরণ’ বদলে দিতে পারেন বলে মনে করছেন ভোট পণ্ডিতদের একাংশ।

১৯৯১ সাল থেকে ধারাবাহিক ভাবে কেরলের ওই কেন্দ্র ছিল সিপিএম নেতৃত্বাধীন জোট এলডিএফের দখলে। ২০১৯-এর লোকসভা ভোটে ইউডিএফ জোটের কংগ্রেস প্রার্থী জয়ী হন ওই কেন্দ্রে। কংগ্রেস ৩৮, সিপিএম সাড়ে ৩৪ এবং বিজেপি ২৪ শতাংশ ভোট পেয়েছিল। এ বার কি সেই হিসাব উল্টে দিতে পারবেন মন্ত্রী মুরলীধরন?

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Russia Ukraine War Kerala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE