Advertisement
১১ জুন ২০২৪
Google

গুগ্‌লের জবাব তলব

এর আগে গুগ্‌লের প্লে স্টোরে ১৫%-৩০% পর্যন্ত মাসুল কাঠামো বাতিলের নির্দেশ দিয়েছিল কমিশন। কিন্তু মাসুল আরোপ করা এবং তা না দিলে অ্যাপ সরানো নিয়ে সুপ্রিম কোর্ট-সহ দু’টি আদালতের সম্মতি পায় গুগ্‌ল।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২৪ ০৮:১৫
Share: Save:

পরিষেবা মাসুল না দেওয়ার অভিযোগে মার্চে প্রায় ২৫০টি দেশীয় অ্যাপকে প্লে স্টোর সরিয়ে দিয়েছিল গুগ্‌ল। যার মধ্যে ছিল নৌকরি, ম্যাট্রিমনি ডট কম, কুকু এফএম, ৯৯ একরস-এর মতো অ্যাপ। শেষ পর্যন্ত অ্যাপগুলি ফেরানো হলেও প্রতিযোগিতা কমিশন এবং পরে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালের আপিল আদালত এনসিএলএটি-তে মামলা হয় গুগ্‌লের প্লে স্টোরের বিল সংক্রান্ত নীতির বিরুদ্ধে। সেই মামলায় সম্প্রতি আমেরিকার তথ্যপ্রযুক্তি সংস্থাটির জবাব চাইল এনসিএলএটি। প্রতিযোগিতা কমিশন-সহ অন্যান্য পক্ষকেও উত্তর দিতে বলেছে তারা। ২৪ মে পরবর্তী শুনানি।

এর আগে গুগ্‌লের প্লে স্টোরে ১৫%-৩০% পর্যন্ত মাসুল কাঠামো বাতিলের নির্দেশ দিয়েছিল কমিশন। কিন্তু মাসুল আরোপ করা এবং তা না দিলে অ্যাপ সরানো নিয়ে সুপ্রিম কোর্ট-সহ দু’টি আদালতের সম্মতি পায় গুগ্‌ল। কিন্তু তারা ১১%-২৬% মাসুল চাপানোর পরে তা বন্ধ করাতে উদ্যোগী হয় কিছু ভারতীয় স্টার্ট-আপ। তাদের দাবি, একচেটিয়া আধিপত্যের সুযোগে অ্যাপের টাকা মেটানোর ক্ষেত্রে শুধু নিজেদের পদ্ধতিই মানতে বাধ্য করে গুগ্‌ল। যা প্রতিযোগিতার নিয়ম বিরোধী। ফলে সেই মাসুল কাঠামো বাতিল করা হোক। যদিও সেই মামলায় সংস্থাগুলির আর্জি মার্চেই খারিজ করে কমিশন।

রায়ের বিরুদ্ধে এনসিএলএটি-তে যায় ইন্ডিয়ান ব্রডকাস্টিং অ্যান্ড ডিজিটাল ফাউন্ডেশন, ইন্ডিয়ান ডিজিটাল মিডিয়া ইন্ডাস্ট্রি ফাউন্ডেশন, পিপ্‌ল ইন্টারঅ্যাক্টিভ ইন্ডিয়া এবং মেবিগো ল্যাব। সেই মামলায় আপিল আদালতের দুই সদস্যের বেঞ্চ এক সপ্তাহের মধ্যে গুগ্‌ল-সহ বিভিন্ন পক্ষের জবাব চেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google NCLT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE