Advertisement
০৩ মে ২০২৪
Jio BlackRock

আড়াই হাজার কোটির বিনিয়োগ! জিয়োর সঙ্গে হাত মিলিয়ে দেশের সম্পদের বাজারে ফিরে এল ব্ল্যাকরক

ভারতের বাজারে প্রাথমিক ভাবে দু’টি সংস্থার তরফ থেকে প্রায় আড়াই হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে। সংস্থার প্রাথমিক লক্ষ্য ভারতের বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগকে আরও সরলিকরণ করা।

An image of jio and blackrock

মুকেশ অম্বানীর সংস্থার হাত ধরে আবার ভারতের বাজারে পা রাখতে চলেছে ব্ল্যাকরক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ০০:১৮
Share: Save:

২০১৮ সালের পর আবার ভারতের বাজারে পা রাখতে চলেছে বিশ্বের সর্ববৃহৎ সম্পদ ব্যবস্থাপনা (অ্যাসেট ম্যানেজমেন্ট) সংস্থা ব্ল্যাকরক। এ বার মুকেশ অম্বানীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় লিমিটেড (আরআইএল)-এর নতুন সংস্থা জিয়ো ফিনান্সিয়াল সার্ভিসেস (জেএফএস)-এর সঙ্গে হাত মিলিয়ে ভারতের বাজারে পা রাখতে চলেছে ব্ল্যাকরক। এই দুই সংস্থার যৌথ উদ্যোগে তৈরি সংস্থার নাম ‘জিয়ো ব্ল্যাকরক’। নতুন সংস্থায় জিয়ো এবং ব্ল্যাকরক দুই সংস্থারই ৫০ শতাংশ করে অংশীদারি থাকবে।

বুধবার দুই সংস্থার তরফ থেকে এক যৌথ বিবৃতিতে দাবি করা হয়েছে, ভারতে বিনিয়োগের বাজারে নতুন দিক খুলে দেবে এই যুগলবন্দি। ব্ল্যাকরকের বরিষ্ঠ আধিকারিক র‌্যাচেল লর্ড বলেন, “জিয়ো ব্ল্যাকরক ভারতের লক্ষ লক্ষ বিনিয়োগকারীর হাতে নতুন শক্তি তুলে দেবে।”

জিয়ো ব্ল্যাকরকের মাধ্যমে ভারতের বাজারে প্রাথমিক ভাবে দু’টি সংস্থার তরফ থেকে প্রায় আড়াই হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে। সংস্থার প্রাথমিক লক্ষ্য ভারতের বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগকে আরও সরলিকরণ করা। জিয়ো ফিনান্সিয়াল সার্ভিসেসের সিইও হীতেশ সেঠিয়া এ বিষয়ে বলেন, “এই যৌথ উদ্যোগের ফলে, লগ্নি এবং বিনিয়োগের ঝুঁকি সংক্রান্ত বিষয়ে ব্ল্যাকরকের অভিজ্ঞতা এবং জিয়োর প্রযুক্তিগত দক্ষতা এবং বাজার সম্পর্কে ধারণাকে কাজে লাগিয়ে বিনিয়োগকারীদের সুবিধা দেওয়া সম্ভব হবে।”

জিয়োর হাত ধরে প্রায় পাঁচ বছর পর ফের ভারতের বাজারে পা রাখতে চলেছে ব্ল্যাকরক। এর আগে ডিএসপি-র সঙ্গে যৌথ উদ্যোগে ভারতে ব্যবসা চালাচ্ছিল ব্ল্যাকরক। ২০১৮ সালে নিজেদের ৪০ শতাংশ অংশীদারি ডিএসপি-র কাছে বিক্রি করে দিয়ে ভারতে নিজেদের ব্যবসা গুটিয়ে নেয় তারা।

অপর দিকে, জুলাই মাসের শুরুতেই রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় থেকে নিজেদের আলাদা হয়ে যাওয়ার কথা ঘোষণা করে রিলায়্যান্স স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্ট। বুধবার রিলায়্যান্স স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্টের নাম পরিবর্তন করে জিয়ো ফিনান্সিয়াল সার্ভিসেস করা হয়। এর পরেই ব্ল্যাকরকের সঙ্গে যৌথ অংশীদারির কথা ঘোষণা করা হয়। এই ঘোষণার পর বুধবার দিনের শেষে শেয়ার বাজারে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় লিমিটেডের বাজারদর ১.৬ শতাংশ বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JIO Reliance Industries Ltd Mukesh Ambani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE