Advertisement
১৮ মে ২০২৪
Crude Oil

সরবরাহ নিশ্চিত করতে তেলের বাণিজ্যিক ভান্ডার

অশোধিত তেলের ভান্ডার তৈরি এবং পরিচালনার জন্য ইন্ডিয়ান স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজ়ার্ভস (আইএসপিআরএল) নামে বিশেষ সংস্থা তৈরি করেছে সরকার। তারা ইতিমধ্যেই দু’টি ভান্ডার গড়েছে।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ০৬:৩০
Share: Save:

ভারতকে নিজেদের জ্বালানির চাহিদার ৮০ শতাংশেরও বেশি আমদানি করতে হয়। অথচ বিশ্ব অর্থনীতি এবং ভূ-রাজনৈতিক সমস্যার জেরে সম্প্রতি অশোধিত তেলের আমদানি বিঘ্নিত হয়েছে। আপৎকালীন প্রয়োজনীয়তা মেটাতে দেশের বিভিন্ন জায়গায় ভূগর্ভস্থ তেল মজুত ভান্ডার তৈরির পদক্ষেপ আগেই করেছে সরকার। এ বার বাণিজ্যিক ভাবে এমনই একটি ভান্ডার তৈরির ব্যাপারে উদ্যোগী হল তারা। কর্নাটকের পাদুরে সেটি তৈরি হবে। আনুমানিক খরচ ৫৫১৪ কোটি টাকা। বিভিন্ন সংস্থা অর্থের বিনিময়ে তেল মজুত করতে পারবে সেখানে।

অশোধিত তেলের ভান্ডার তৈরি এবং পরিচালনার জন্য ইন্ডিয়ান স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজ়ার্ভস (আইএসপিআরএল) নামে বিশেষ সংস্থা তৈরি করেছে সরকার। তারা ইতিমধ্যেই দু’টি ভান্ডার গড়েছে। তবে তা হয়েছে পুরোপুরি সরকারি খরচে। এ বার সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে (পিপিপি) ২৫ লক্ষ টন তেল ধারণ ক্ষমতাসম্পন্ন ভান্ডার তৈরি হচ্ছে পাদুরে। যেখানে নির্মাণ, খরচ এবং পরিচালনার কাজ করবে বেসরকারি সংস্থা। এর জন্য দরপত্র চেয়েছে কেন্দ্র। আগামী ২২ এপ্রিলের মধ্যে আগ্রহপত্র জমা দেওয়া যাবে। ২৭ জুনের মধ্যে জমা দিতে হবে আর্থিক দরপত্র। সূত্রের খবর, আনুমানিক খরচের তুলনায় নির্মাণকারী সংস্থা কত বেশি টাকা দিতে পারবে অথবা তা না পারলে সরকারকে কত অনুদান দিতে হবে, তা বুঝতে চাইছে আইএসপিআরএল। তার ভিত্তিতেই নির্মাণকারী সংস্থা বেছে নেওয়া হবে। তবে কেন্দ্র ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, অনুদানের পরিমাণ ৩৩০৮ কোটি টাকার বেশি হবে না। পরিচালনাকারী সংস্থা অন্য তেল সংস্থাকে ভান্ডার ভাড়া দিতে পারবে। তবে আপৎকালে তেল ব্যবহারের অধিকার থাকবে শুধু সরকারের।

এর আগে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে ১৩.৩ লক্ষ টনের একটি তেল ভান্ডার গড়েছিল আইএসপিআরএল। দ্বিতীয়টি তারা তৈরি করেছে ম্যাঙ্গালোরে। তার ধারণক্ষমতা ১৫ লক্ষ টন। অর্থাৎ, এ বারে আরও বড় ভান্ডার তৈরি করতে চাইছে সরকার। প্রকল্পটির জন্য পাদুরে ২১৫ একর জমি অধিগ্রহণ করবে আইএসপিআরএল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crude Oil India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE