Advertisement
১১ জুন ২০২৪
Income Tax Returns

Income tax: ফেসলেসে অভিযোগ জানাতে ই-মেল কেন্দ্রের

শনিবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে গোটা বিষয়টি স্পষ্ট করেছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ০৬:১০
Share: Save:

আয়কর রিটার্নের স্ক্রুটিনি এবং সংশ্লিষ্ট বিভিন্ন কাজে স্বচ্ছতা বাড়াতে করদাতা এবং আয়কর আধিকারিকদের মধ্যে সরাসরি সাক্ষাৎ বন্ধ করেছে কেন্দ্র। ২০১৯ সালের অক্টোবর থেকে শুরু হওয়া নতুন ব্যবস্থায় দু’পক্ষের মধ্যে তথ্যের আদানপ্রদান হচ্ছে ই-মেলের মাধ্যমে। যার পোশাকি নাম ফেসলেস অ্যাসেসমেন্ট বা ব্যক্তিরহিত কর যাচাই প্রকল্প। এই ব্যবস্থাকেও আরও পোক্ত করার জন্য তিনটি ই-মেল আইডি চালু করল আয়কর দফতর। যার মাধ্যমে ফেসলেস ব্যবস্থা সম্পর্কে নিজেদের অভিযোগ নথিভুক্ত করতে পারবেন করদাতারা।

শনিবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে গোটা বিষয়টি স্পষ্ট করেছে কেন্দ্র। পাশাপাশি, আয়কর দফতর টুইটে জানিয়েছে, করদাতাদের পরিষেবাকে আরও উন্নত করতে বকেয়া ফেসলেস প্রকল্পের ব্যাপারে অভিযোগ জানানোর জন্য তিনটি পৃথক ই-মেল আইডি চালু করা হয়েছে। বলা হয়েছে, মূল্যায়ন সংক্রান্ত অভিযোগের জন্য samadhan.faceless.assessment@incometax.gov.in, জরিমানার বিষয়ে অভিযোগের জন্য samadhan.faceless.penalty@incometax.gov.in এবং অন্যান্য আবেদনের জন্য samadhan.faceless.appeal@incometax.gov.in ঠিকানায় জানাতে হবে করদাতাদের।

উল্লেখ্য, দু’বছর আগে চালু হওয়া ফেসলেস প্রকল্পে কেন্দ্রীয় বৈদ্যুতিন ব্যবস্থার সাহায্যে স্ক্রুটিনির জন্য বেশ কিছু আয়কর রিটার্নকে বেছে নেওয়া হয়। তার পরে তা খতিয়ে দেখার জন্য বণ্টন করা হয় বিভিন্ন শহরের আয়কর অফিসারদের মধ্যে। প্রথম পর্যায়ের পরে দ্বিতীয় পর্যায়ের স্ক্রুটিনির দ্বায়িত্ব পড়ে অন্য এক দল অফিসারের উপরে। গোটা প্রক্রিয়াতেই বৈদ্যুতিন প্রযুক্তির সাহায্যে করদাতার সঙ্গে যোগাযোগ করা হয়। তাঁকে সরাসরি আয়করের অফিসে আসতে হয় না। বা কোনও কর আধিকারিকের মুখোমুখি হয় না। কেন্দ্রের বক্তব্য, এর ফলে আয়কর সংক্রান্ত দুর্নীতির আশঙ্কা কমবে। গতি পাবে বিবাদের মীমাংসা। হয়রানি কমবে সৎ করদাতাদের। তবে তা সত্ত্বেও তাঁদের কোনও অভিযোগ থাকলে তা জানানোর মাধ্যম হিসেবেই এই ই-মেল ব্যবস্থা চালুর সিদ্ধান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

income tax Income Tax Returns
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE