Advertisement
১০ জুন ২০২৪
Reserve Bank of India (RBI)

দেশে বৃদ্ধির অনুমান নামল ৬.৫ শতাংশে

গত বছরের ৮.৭ শতাংশের তুলনায় যা বেশ কম। চলতি অর্থবর্ষের জন্য সরকারের আগের অনুমান ৮-৮.৫ শতাংশের থেকেও নীচে। প্রায় তিন বার ছাঁটার পরে রিজ়ার্ভ ব্যাঙ্কের অনুমান জিডিপি বাড়বে ৬.৮% হারে।

প্রায় তিন বার ছাঁটার পরে রিজ়ার্ভ ব্যাঙ্কের অনুমান, জিডিপি বাড়বে ৬.৮% হারে।

প্রায় তিন বার ছাঁটার পরে রিজ়ার্ভ ব্যাঙ্কের অনুমান, জিডিপি বাড়বে ৬.৮% হারে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ০৮:১৬
Share: Save:

সম্প্রতি চলতি অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৭ শতাংশে নামিয়েছে কেন্দ্র। গত বছরের ৮.৭ শতাংশের তুলনায় যা বেশ কম। চলতি অর্থবর্ষের জন্য সরকারের আগের অনুমান ৮-৮.৫ শতাংশের থেকেও নীচে। প্রায় তিন বার ছাঁটার পরে রিজ়ার্ভ ব্যাঙ্কের অনুমান, জিডিপি বাড়বে ৬.৮% হারে। সোমবার বণিকসভা মার্চেন্টস চেম্বারের সভায় কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন তা আরও কমার আশঙ্কা প্রকাশ করলেন। দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে আয়োজিত সভায় অনলাইনে যোগ দিয়ে তিনি বলেন, “বাস্তব অবস্থার নিরিখে মাঝারি মেয়াদে ভারতের আর্থিক বৃদ্ধি ৬.৫% হতে পারে।’’ উদ্বেগ বাড়িয়ে তাঁর আরও দাবি, বেসরকারি লগ্নি না বাড়লে কর্মসংস্থান বাড়ানো কঠিন। যদিও কোন উপায় লগ্নি বাড়বে, তার ইঙ্গিত মেলেনি।

নাগেশ্বরনের বক্তব্য, ‘‘বিশ্ব অর্থনীতি সঙ্কটে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের খবর আর সংবাদপত্রের প্রথম পাতায় জায়গা না পেলেও, তা সরবরাহের ক্ষেত্রে বড় সমস্যা তৈরি করেছে। বিশেষত তেলে। তার উপরে চড়া মূল্যবৃদ্ধি যুঝতে সুদ বৃদ্ধি বিশ্ব জুড়ে আর্থিক বৃদ্ধির পথে বাধা। এর আঁচ থেকে মুক্ত নয় ভারত।’’ তবে তাঁর দাবি, ‘‘জনধন প্রকল্প চালু, ডিজিটাল লেনদেনের পরিকাঠামো তৈরি, ব্যাঙ্কের আর্থিক স্বাস্থ্য মজবুত করার মতো কেন্দ্রের বিভিন্ন পদক্ষেপে এ দেশের অবস্থা অন্যদের তুলনায় ভাল। টাকায় বৈদেশিক বাণিজ্য চালুর উদ্যোগ রফতানি বাণিজ্যেও বিরূপ প্রভাব কাটাতে সাহায্য করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve Bank of India (RBI) GDP Rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE