Advertisement
১৯ মে ২০২৪
Ease Of Doing Business Report

আসছে বিশ্ব ব্যাঙ্কের ব্যবসা-রিপোর্ট, তৈরি হচ্ছে ভারতও

মসনদে আসার পরে ভারতে ব্যবসার পরিবেশের কত উন্নতি হচ্ছে, তা তুলে ধরতে বরাবরই বিশ্ব ব্যাঙ্কের ইজ় অব ডুয়িং বিজ়নেস সূচকে দেশের অগ্রগতির কথা বলত মোদী সরকার।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ০৬:৩০
Share: Save:

বিতর্কের মুখে পড়ে বছর তিনেক আগে নিজেদের ‘সহজে ব্যবসা করার পরিবেশ’ (ইজ় অব ডুয়িং বিজ়নেস) সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করা বন্ধ করেছিল বিশ্ব ব্যাঙ্ক। এ বার বিভিন্ন দেশে ব্যবসা এবং লগ্নির পরিবেশ নিয়ে সমীক্ষা করছে তারা। আগামী ২৫ সেপ্টেম্বরে সেই প্রথম ‘বিজ়নেস রেডি’ (বি-রেডি) রিপোর্ট সামনে আনার কথা আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানটির। কেন্দ্রীয় সরকারি এক কর্তার দাবি, সেখানে প্রথম থেকেই এগিয়ে থাকতে ইতিমধ্যে কাজ শুরু করেছে মোদী সরকার। এ জন্য নিজেদের অধীনে থাকা বিষয়গুলি খতিয়ে দেখছে বিভিন্ন মন্ত্রক। যেমন, বাণিজ্য মন্ত্রক দেখছে আন্তর্জাতিক বাণিজ্যের দিকটি।

মসনদে আসার পরে ভারতে ব্যবসার পরিবেশের কত উন্নতি হচ্ছে, তা তুলে ধরতে বরাবরই বিশ্ব ব্যাঙ্কের ইজ় অব ডুয়িং বিজ়নেস সূচকে দেশের অগ্রগতির কথা বলত মোদী সরকার। কিন্তু অনিয়মের অভিযোগে রিপোর্ট প্রকাশই বন্ধ হওয়ায় বিরোধীদের কটাক্ষের মুখে পড়েছিল তারা।

এ বার বি-রেডি রিপোর্টে বিভিন্ন দেশে নীতি নির্ধারণের কাঠামো, সংস্থাগুলিকে দেওয়া সরকারি সুবিধা ইত্যাদি খতিয়ে দেখছে বিশ্ব ব্যাঙ্ক। কোনও সংস্থা কাজ শুরু করা, তার কাজ চালানো, বন্ধ করা বা কাজের ধরন পরিবর্তনের মতো ১০টি বিষয় নজরে রাখা হবে। দেখা হবে ব্যবসা চালু, কোথায় তা শুরু হচ্ছে, কী কী পরিষেবা এর সঙ্গে যুক্ত, শ্রম সংক্রান্ত বিষয়, আন্তর্জাতিক বাণিজ্য, আর্থিক পরিষেবা, কর, সমস্যা মেটানো, প্রতিযোগিতা এবং দেউলিয়া আইন।

এই প্রসঙ্গে সরকারি কর্তার দাবি, ভারতে রিপোর্টের জন্য ইতিমধ্যেই সংশ্লিষ্ট মন্ত্রকগুলি কাজ শুরু করেছে। লক্ষ্য ক্রমতালিকায় ভারতকে উপরে তুলে আনা। বাণিজ্য মন্ত্রক যেমন জোর দিচ্ছে আন্তর্জাতিক বাণিজ্যে। সে জন্য সব প্রশ্নমালা খতিয়ে দেখা হচ্ছে। এর আওতায় সে সংক্রান্ত নানা নিয়ম, সরকারি পরিষেবা, পণ্য আমদানি-রফতানিতে সুবিধা এবং ডিজিটাল বাণিজ্যের মতো বিষয় থাকার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

world bank Ease of Doing Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE