G-20 Conference

‘আপনাকে দেখে ভাল লাগছে’, জি-২০ সম্মেলনে জিনপিংকে দেখে হাসিমুখ বাইডেনের

জি-২০ সম্মেলনেই জিনপিংয়ের সঙ্গে একটি পার্শ্ববৈঠকে বসলেন বাইডেন। সেই বৈঠকে তাইওয়ান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ-সহ একাধিক আন্তর্জাতিক বিষয়ে দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা হতে পারে।

Advertisement
সংবাদ সংস্থা
বালি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৭:৫৫
শি জিনপিং এবং জো বাইডেন।

শি জিনপিং এবং জো বাইডেন। ছবি রয়টার্স।

এ বার জি-২০ সম্মেলনের আসর বসেছে ইন্দোনেশিয়ার বালিতে। সেই সম্মেলনেই চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা হল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের। জিনপিংয়ের সঙ্গে দেখা হওয়ার পর হাসিমুখে তাঁর দিকে এগিয়ে আসেন বাইডেন। বলেন, “আপনাকে দেখে ভাল লাগছে।” পাল্টা সৌজন্যে বাইডেনের সঙ্গে করমর্দন করতে দেখা যায় জিনপিংকে।

প্রসঙ্গত, এই জি-২০ সম্মেলনেই জিনপিংয়ের সঙ্গে একটি পার্শ্ববৈঠকে বসেছেন বাইডেন। সেই বৈঠকে তাইওয়ান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ-সহ একাধিক আন্তর্জাতিক বিষয়ে দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা হতে পারে। আন্তর্জাতিক বিবিধ বিষয়ে বিপরীত অবস্থানে থাকা দুই দেশের রাষ্ট্রপ্রধানকে বৈঠকের আগে খোশমেজাজেই দেখা গিয়েছে। বাইডেনের সামনেই জিনপিং বলেন, “গোটা বিশ্ব আশা করে যে, আমেরিকা এবং চিন নিজেদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখবে।”

Advertisement

প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম চিনা রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করলেন বাইডেন। বাইডেন এবং জিনপিং যে সময় বৈঠকে বসতে চলেছেন, ঘটনাচক্রে সে সময় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। কিছু দিন আগেই তাইওয়ান নিয়ে স্নায়ুযুদ্ধ চলেছে আমেরিকা এবং চিনের মধ্যে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আধিপত্য এবং প্রভাবকে খর্ব করতে চর্তুদেশীয় অক্ষ গড়ে তুলেছে আমেরিকা। এই আবহে দুই রাষ্ট্রপ্রধানের সাক্ষাৎকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement