Royal Bengal Tiger

রয়্যাল বেঙ্গলের খাঁচায় নেমে বাঘকে খোঁচানোর চেষ্টা! কোনও মতে প্রাণে বাঁচলেন মহিলা

সিসি ক্যামেরা ফুটেজে দেখা গিয়েছে, বাঘের খাঁচায় নেমে তাকে আঙুল দিয়ে খোঁচানোর চেষ্টা করছেন ওই মহিলা। তাঁর থেকে কয়েক ইঞ্চি দূরত্বেই দাঁড়িয়ে রয়েছে বাঘ। যার ওজন ৫০০ পাউন্ড। বয়স সাত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৯:৪৮

—প্রতীকী চিত্র।

আলিপুর চিড়িয়াখানার ‘শিবা’ বা ‘বব’ কাণ্ডের পুনরাবৃত্তি হতে পারত। নিউ জার্সির কোহানজিক চিড়িয়াখানায় বরাতজোরেই বেঁচে গেলেন এক মহিলা। রয়্যাল বেঙ্গলের খাঁচায় নেমে তাকে খোঁচানোর চেষ্টা করছিলেন তিনি। সিসি ক্যামেরায় সেই ছবি ধরাও পড়েছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ এখন হন্যে হয়ে খুঁজছেন ওই মহিলাকে।

Advertisement

১৯৯৬ সালে আলিপুর চিড়িয়াখানায় রয়্যাল বেঙ্গল টাইগার ‘শিবা’র খাঁচায় মালা পরাতে ঢুকে পড়েছিলেন দুই মত্ত যুবক। তাঁরা আর বেঁচে ফেরেননি। বছর কয়েক পরে ওই আলিপুরেই ‘বব’ নামে আর এক রয়্যাল বেঙ্গলের শিকার হয়েছিলেন আরও এক যুবক। তাঁরা বেঁচে না ফিরলেও নিউ জার্সির চিড়িয়াখানার ওই মহিলা বেঁচে গিয়েছেন।

সিসি ক্যামেরা ফুটেজে দেখা গিয়েছে, বাঘের খাঁচায় নেমে তাকে আঙুল দিয়ে খোঁচানোর চেষ্টা করছেন ওই মহিলা। তাঁর থেকে কয়েক ইঞ্চি দূরত্বেই দাঁড়িয়ে রয়েছে রয়্যাল বেঙ্গল টাইগার। যার ওজন ৫০০ পাউন্ড। বয়স সাত।

মহিলার কাণ্ড দেখে বাঘ খানিক স্তম্ভিতই হয়েছিল হয়তো। তাই পাল্টা আক্রমণ করতে কয়েক সেকেন্ড সময় নেয়। তবে তার পরেই গর্জন করে এগিয়ে আসে। সিসি ক্যামেরার ফুটেজে দেখা গিয়েছে, কালো শার্ট এবং সাদা রঙের শর্টস পরিহিত ওই মহিলা এর পরে বিদ্যুৎগতিতে খাঁচার বেড়া বেয়ে উপরে উঠে পড়েন। এবং বেঁচে যান। ভিডিয়োটি দেখার পর চিড়িয়াখানা কর্তৃপক্ষ পুলিশে খবর দিয়েছিল। ব্রিজটন থানা পরে জানিয়েছে, তাঁরা ওই মহিলাকে খুঁজছে। এ ব্যাপারে স্থানীয় বাসিন্দাদের কাছে এবং সমাজমাধ্যমে সাহায্যও চেয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement