Antony Blinken

যুদ্ধবিরতির প্রস্তাব ব্লিঙ্কেনের

প্রতিবারই তিনি শান্তির দাবি জানিয়েছেন, যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছেন। এ দিন ব্লিঙ্কেন বলেন যে, এই সময়টাই ‘সর্বশ্রেষ্ঠ’ যুদ্ধবিরতির জন্য।

Advertisement
সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ০৯:৪০
আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন।

আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। ছবি রয়টার্স।

ফের যুদ্ধবিরতির প্রস্তাব দিলেন আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। সোমবার ইজ়রায়েলের প্রেসিডেন্ট আইজ়্যাক হারজ়গের সঙ্গে একটি বৈঠকের সময়ে তিনি বললেন, ‘এটাই সম্ভবত সব চেয়ে ভাল, সর্বশেষ সুযোগ বন্দিদের ঘরে ফেরানোর, যুদ্ধবিরতি কার্যকর করার এবং শান্তি ও নিরাপত্তার পথ বেছে নেওয়ার।’ তবে একাধারে যখন যুদ্ধবিরতির কথা উঠে এল বৈঠকে, তখনই উত্তর ইজ়রায়েলে হামলা চালাল ইরানের মদতপ্রাপ্ত জঙ্গি সংগঠন হিজ়বুল্লা। পাল্টা হামলা চালাল ইজ়রায়েলও।

Advertisement

এই নিয়ে যুদ্ধ চলার দশ মাসের মধ্যে ন’বার পশ্চিম এশিয়ায় গেলেন আমেরিকার বিদেশসচিব ব্লিঙ্কেন। প্রতিবারই তিনি শান্তির দাবি জানিয়েছেন, যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছেন। এ দিন ব্লিঙ্কেন বলেন যে, এই সময়টাই ‘সর্বশ্রেষ্ঠ’ যুদ্ধবিরতির জন্য। একই সঙ্গে ইরান প্রসঙ্গে তাঁর সংযোজন, ‘এই (যুদ্ধবিরতির) পদ্ধতি যাতে কেউ বিপথে না চালাতে পারে, তা নিশ্চিত করা’। এই কথার সহমত হন আইজ়্যাক হারজ়গও।

তবে যুদ্ধবিরতির প্রস্তাবে আপত্তি জানিয়েছে বেঞ্জামিন নেতানিয়াহুর প্রশাসন। হামাস এ দিন একটি বিবৃতিতে ‘গভীর অসন্তোষ’ প্রকাশ করে বলেছে, মধ্যস্থতাকারীদের সব চেষ্টা ব্যর্থ করে দিচ্ছেন নেতানিয়াহু। ইজ়রায়েলের তরফে অবশ্য জানানো হয়েছে যে, ওই প্রস্তাবে এমন কিছু বিষয় রয়েছে যার সঙ্গে আপোস করা সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement