US President Election

‘আমি প্রস্তুত, এ বার প্রত্যাবর্তন আমেরিকার’, প্রেসিডেন্ট ভোটে লড়ার ঘোষণা ট্রাম্পের

২০২৪ সালে আমেরিকার ৪৭তম প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। বুধবার ট্রাম্প শিবিরের তরফে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রয়োজনীয় প্রাথমিক নথিপত্র পেশ করা হয়েছে বলেও জানা গিয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৯:৩৮
২০২৪ সালে আমেরিকার প্রেসিডেন্ট ভোটে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা করলেন ডোনাল্ড ট্রাম্প।

২০২৪ সালে আমেরিকার প্রেসিডেন্ট ভোটে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা করলেন ডোনাল্ড ট্রাম্প। ছবি: পিটিআই।

মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটদের দখলে থাকা হাউস অফ রিপ্রেজেনটেটিভস ছিনিয়ে নেওয়ার মুখে তাঁর দল। এই পরিস্থিতিতে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা করলেন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। ৭৬ বছর বয়সি প্রাক্তন প্রেসিডেন্টের বুধবারের সংক্ষিপ্ত বক্তব্য, ‘‘আমি প্রস্তুত। আমেরিকার প্রত্যাবর্তন এ বার শুরু হতে চলেছে।’’

২০২৪ সালে আমেরিকার ৪৭তম প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। বুধবার ট্রাম্প শিবিরের তরফে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রয়োজনীয় প্রাথমিক নথিপত্র পেশ করা হয়েছে বলেও জানা গিয়েছে। ট্রাম্প বুধবার রাতে ফ্লোরিডায় তাঁর প্রাসাদ মার-এ-লাগোর বলরুমে সমর্থক ও শুভানুধ্যায়ীদের সঙ্গে দেখা করেন। এর পর সংবাদমাধ্যমকে বলেন, ‘‘আমি আজ রাতে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য নিজেকে প্রার্থী ঘোষণা করছি।’’

Advertisement

ট্রাম্পের দীর্ঘ দিনের পরামর্শদাতা জেসন মিলার শুক্রবার একটি রাতে রেডিয়ো অনুষ্ঠানে জানিয়েছিলেন, প্রাক্তন প্রেসিডেন্ট আবার ২০২৪ নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হতে চলেছেন। এ বিষয়ে প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তাঁর সরাসরি কথা হয়েছে বলেও জানিয়েছিলেন মিলার। যদিও এ ক্ষেত্রে প্রথা মেনে রিপাবলিকান পার্টির অন্দরে প্রার্থী হিসাবে নির্বাচিত হতে হবে ট্রাম্পকে।

প্রসঙ্গত, ২০১৬ সালে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হারিয়ে হোয়াইট হাউসের দখল নিয়েছিলেন ট্রাম্প। পরের বছরের জানুয়ারিতে আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট হিসাবে শপথগ্রহণ করেন তিনি। এর পর ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডো বাইডেনের কাছে হেরে যান।

কিন্তু সেই ফল মেনে নেননি ট্রাম্প এবং তাঁর সমর্থকেরা। এর পর ক্যাপিটল হিলে হামলার ঘটনায় উস্কানি দেওয়ার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। সেই অভিযোগে আমেরিকার কংগ্রেসের সংশ্লিষ্ট কমিটি তদন্ত করছে ট্রাম্পের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে প্রেসিডেন্ট নির্বাচনের দু’বছর আগেই তাঁর প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement