Indian Death in US

ভারতীয় তরুণীকে পিষে ‘হত্যা’, তবু শাস্তি হল না আমেরিকান পুলিশকর্তার! ক্ষুব্ধ দূতাবাস

গত বছর জানুয়ারি মাসে আমেরিকার সিয়াটেলে মৃত্যু হয় ভারতীয় ছাত্রী জাহ্নবী কণ্ডুলার (২৩)। অন্ধ্রপ্রদেশ থেকে আমেরিকায় পড়াশোনা করতে গিয়েছিলেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১১
US officer faced no penalty for killing Indian woman rises controversy

আমেরিকায় মৃত ভারতীয় ছাত্রী জাহ্নবী কণ্ডুলা। ছবি: সংগৃহীত।

ভারতীয় ছাত্রীকে গাড়ির চাকায় পিষে দিয়েছিলেন আমেরিকার এক পুলিশ আধিকারিক। দীর্ঘ দিন সেই তদন্ত চলেছে। কোনও শাস্তি হয়নি অভিযুক্তের। তাঁর বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ পাওয়া যায়নি বলে মুক্তি পেয়ে গিয়েছেন ওই আধিকারিক। সেই ঘটনায় এ বার ক্ষোভ প্রকাশ করল আমেরিকায় অবস্থিত ভারতীয় দূতাবাস। এ বিষয়ে দূতাবাসের তরফে স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

Advertisement

গত বছর জানুয়ারি মাসে আমেরিকার সিয়াটেলে মৃত্যু হয় ভারতীয় ছাত্রী জাহ্নবী কণ্ডুলার (২৩)। অন্ধ্রপ্রদেশ থেকে আমেরিকায় পড়াশোনা করতে গিয়েছিলেন তিনি। পুলিশের গাড়িতে চাপা পড়ে মারা যান। ওই গাড়ি চালাচ্ছিলেন পুলিশ আধিকারিক কেভিন ডেভ। অভিযোগ, তিনি মাদকসেবন করে রুদ্ধশ্বাসে গাড়ি চালাচ্ছিলেন। গাড়ির গতি ছিল প্রায় ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। গাড়ির ধাক্কায় জাহ্নবী ঘটনাস্থল থেকে ১০০ ফুট দূরে ছিটকে পড়েন।

এই ঘটনার তদন্তকারী সংস্থার তরফে সম্প্রতি জানানো হয়েছে, জাহ্নবীর মৃত্যু দুর্ভাগ্যজনক। কিন্তু অভিযুক্ত আধিকারিকের বিরুদ্ধে অপরাধমূলক অভিযোগের ভিত্তিতে কোনও পদক্ষেপ করা হবে না। কারণ, তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের উপযুক্ত প্রমাণ মেলেনি।

কেভিনের সঙ্গে ড্যানিয়েল অডারার নামে আরও এক পুলিশ আধিকারিক ছিলেন ওই গাড়িতে। তাঁর শরীরে বসানো ক্যামেরায় ঘটনার মুহূর্তের ছবি ধরা পড়েছে। অভিযোগ, ওই ফুটেজে তরুণীর মৃত্যুর পর তা নিয়ে হাসাহাসি করতে দেখা গিয়েছিল দুই আধিকারিককে। ফুটেজ প্রকাশ্যে আসার পর অডারারকে অন্য পদে স্থানান্তরিত করা হয়। কিন্তু কেভিনের বিরুদ্ধে এখনও কোনও পদক্ষেপ করা হয়নি।

সিয়াটেলের ভারতীয় দূতাবাসের আধিকারিক জানান, মৃত তরুণীর পরিবারের সঙ্গে তাঁরা যোগাযোগ রেখেছেন। পরিবারকে বিচার পাইয়ে দেওয়ার জন্য যা কিছু সাহায্য সম্ভব, দূতাবাস তা করবে। দূতাবাসের তরফে ক্ষোভ প্রকাশের পর বিষয়টি আমেরিকা প্রশাসনের উচ্চতর কর্তৃপক্ষ খতিয়ে দেখবেন বলেও জানান তিনি।

আরও পড়ুন
Advertisement