26-11 Mumbai Attack

২৬/১১ হামলা: পাকিস্তানি বংশোদ্ভূতকে তুলে দেওয়া হবে ভারতের হাতে, রায় আমেরিকার আদালতের

আমেরিকার নিম্ন আদালত আগেই নির্দেশ দিয়েছিল অভিযুক্তকে হস্তান্তরের জন্য। এ বার সে দেশের আপিল আদালতও জানিয়ে দিল, হস্তান্তর প্রক্রিয়ায় কোনও আপত্তি নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ০৯:৫১
২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে জঙ্গি হামলার দৃশ্য।

২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে জঙ্গি হামলার দৃশ্য। — ফাইল চিত্র।

মুম্বইয়ে ২৬/১১ জঙ্গি হামলায় যোগ থাকার অভিযোগ রয়েছে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাউর রানার বিরুদ্ধে। তিনি বর্তমানে রয়েছেন আমেরিকায়। অনেক দিন ধরেই তাঁকে বাগে আনার চেষ্টা চালাচ্ছে ভারত। এ বার তাতে সবুজ সঙ্কেত দিল আমেরিকার আদালত। আমেরিকার নিম্ন আদালত আগেই অভিযুক্ত ওই ব্যবসায়ীকে ভারতের হাতে তুলে দেওয়ার অনুমতি দিয়েছিল। কিন্তু সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে উচ্চতর আদালতের দ্বারস্থ হন অভিযুক্ত রানা। তাতে বিদেশি জঙ্গি সংগঠনের সঙ্গে যোগের অভিযোগে দোষী সাব্যস্ত হলেও ২৬/১১ হামলার মামলায় বেকসুর খালাস হয়েছিলেন অভিযুক্ত।

Advertisement

তবে এ বার আমেরিকার আপিল আদালত জানিয়ে দিয়েছে, ভারতের কাছে অভিযুক্তকে হস্তান্তর করা যাবে। সংবাদ সংস্থা পিটিআইয়ে প্রকাশ, গত ১৫ অগস্ট আমেরিকার আদালত এই নির্দেশ দিয়েছে। আপিল আদালতের তিন বিচারপতির এক প্যানেল জানিয়েছে, ভারত ও আমেরিকার মধ্যে বন্দি হস্তান্তর চুক্তি অনুযায়ী রানাকে হস্তান্তর করা যাবে। নবম সার্কিটের আপিল আদালতে ওই মামলা চলছিল। শুনানির শেষ পর্বে আমেরিকার সহকারী অ্যাটর্নি ব্রাম অ্যালডেনও যুক্তি দিয়েছিলেন, দুই দেশের চুক্তি অনুযায়ী অভিযুক্তকে হস্তান্তর করা যাবে। সেই যুক্তিতেই কার্যত সিলমোহর দিল আমেরিকার আপিল আদালত।

এই হস্তান্তর প্রক্রিয়া আটকানোর জন্য অনেক দিন ধরেই চেষ্টা চালাচ্ছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত অভিযুক্ত। প্রথমে আমেরিকার এক নিম্ন আদালত (ম্যাজিস্ট্রেট আদালত) মুম্বই জঙ্গি হানায় যোগ থাকার অভিযোগে রানাকে ভারতের হাতে তুলে দেওয়ার অনুমতি দিয়েছিল। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ক্যালিফর্নিয়ার ডিস্ট্রিক্ট আদালতে গিয়েছিলেন অভিযুক্ত। সেখানে আদালত অভিযুক্তকে বিদেশি জঙ্গি সংগঠনকে মদতের অভিযোগে দোষী সাব্যস্ত করলেও, ২৬/১১ হামলায় সাহায্যের অভিযোগ থেকে মুক্তি দিয়েছিল। ওই মামলায় ইতিমধ্যেই সাত বছর জেলে কাটিয়ে ফেলেছেন অভিযুক্ত। এরই মধ্যে অভিযুক্তকে হস্তান্তরের জন্য ফের আমেরিকার কাছে আবেদন করে আদালত। তাতে আপিল আদালত নির্দেশে জানিয়েছে, অভিযুক্তের বিরুদ্ধে পর্যাপ্ত তথ্য-প্রমাণ দিয়েছে ভারত, যার ভিত্তিতেই ম্যাজিস্ট্রেট আদালত হস্তান্তরের রায় দিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement