Bangladesh Unrest

‘নির্বিচারে ধৃতদের মুক্তি দিন’, সংঘর্ষের আবহে বাংলাদেশের শেখ হাসিনা সরকারকে আর্জি রাষ্ট্রপুঞ্জের

কোটা সংস্কারের দাবিতে গত মাসে বিক্ষোভ দেখিয়েছিলেন বাংলাদেশের পড়ুয়ারা। তখন টার্ক জানিয়েছিলেন, পড়ুয়াদের উপর হামলা মেনে নেওয়া যায় না। এ বার ফের সরব হয়েছেন টার্ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৬:৫৫
ভলকার টার্ক।

ভলকার টার্ক। — ফাইল চিত্র।

আবার উত্তাল বাংলাদেশ। পুলিশ এবং শাসকদলের কর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত শতাধিক। এই পরিস্থিতিতে ‘হিংসা’ বন্ধ করার জন্য বাংলাদেশের শেখ হাসিনার সরকারকে আর্জি জানালেন রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার বিভাগের প্রধান ভলকার টার্ক। পাশাপাশি, ‘নির্বিচারে ধৃত’দের মুক্তি দিতেও অনুরোধ জানিয়েছেন তিনি।

Advertisement

কোটা সংস্কারের দাবিতে গত মাসে বিক্ষোভ দেখিয়েছিলেন বাংলাদেশের পড়ুয়ারা। তখন টার্ক জানিয়েছিলেন, পড়ুয়াদের উপর হামলা মেনে নেওয়া যায় না। এ বার ফের সরব হয়েছেন টার্ক। তিনি বলেন, ‘‘যাঁরা শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করছেন, তাঁদের নিশানা করা বন্ধ করতে হবে সরকারকে। নির্বিচারে যাঁদের গ্রেফতার করা হয়েছে তাঁদের মুক্তি দেওয়া হোক। ইন্টারনেট পরিষেবা চালু করার পাশাপাশি আলোচনার জন্য প্রয়োজনীয় আবহ প্রস্তুত করা হোক।’’

পড়ুয়া এবং যুবসমাজের বিক্ষোভের কারণে রবিবার সন্ধ্যায় বাংলাদেশে জারি করা হয় কার্ফু। বন্ধ করা হয় মোবাইল ইন্টারনেট পরিষেবা। এই প্রসঙ্গে টার্ক আরও কঠিন বার্তা দিয়েছেন। তিনি বলেন, ‘‘বাহিনী ব্যবহার করে জনগণের বিক্ষোভ দমনের ক্রমাগত চেষ্টা, ভুল তথ্য প্রচার, হিংসায় প্ররোচনা বন্ধ করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement