News Of The Day

ইউনূসের শপথ, নৈরাজ্যের বাংলাদেশ নতুন রাজত্বে। সংসদের ভিতরে বাইরে বিনেশ-বিতর্ক... দিনভর আর কী কী

ইউনূস বর্তমানে বাংলাদেশে নেই। আজ দুপুরে তিনি দেশে ফিরবেন বলে জানা গিয়েছে। বাংলাদেশের সেনাপ্রধান জানিয়েছেন, আজই নতুন সরকার গঠনের জন্য যথাসম্ভব চেষ্টা করা হচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ০৬:৪৬

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শেখ হাসিনা পদত্যাগ করার পর বাংলাদেশে এখনও নতুন কোনও সরকার গড়ে ওঠেনি। সেনাবাহিনী এবং ছাত্রনেতাদের সঙ্গে রাষ্ট্রপতির বৈঠকের পর সিদ্ধান্ত হয়, নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসকে প্রধান করে গড়ে তোলা হবে অন্তর্বর্তিকালীন সরকার। বুধবার বাংলাদেশের সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান সাংবাদিক বৈঠক করে তা নিশ্চিত করেন। সেনাপ্রধান জানিয়েছেন, আজ অর্থাৎ বৃহস্পতিবার নতুন অন্তর্বর্তী সরকার গঠিত হবে। তার প্রধান হবেন ইউনূস।

Advertisement

বাংলাদেশে অন্তর্বর্তিকালীন সরকারের শপথ, ইউনূসের নেতৃত্বে থাকবেন আর কারা

ইউনূস বর্তমানে বাংলাদেশে নেই। আজ দুপুরে তিনি দেশে ফিরবেন বলে জানা গিয়েছে। বাংলাদেশের সেনাপ্রধান জানিয়েছেন, আজই নতুন সরকার গঠনের জন্য যথাসম্ভব চেষ্টা করা হচ্ছে। আজ রাত ৮টা নাগাদ ইউনূসকে প্রধান করে গঠিত হতে পারে সরকার। বাংলাদেশের সেনা সেই সরকারকে সমর্থন করবে। বাংলাদেশে দ্রুত সুন্দর এবং সুষ্ঠু পরিবেশ ফিরে আসবে বলে আশা প্রকাশ করেছেন সেনাপ্রধান। তবে ইউনূসের নেতৃত্বে নতুন সরকারে আর কারা থাকবেন, তা এখনও স্পষ্ট নয়। বিদেশ থেকে বার্তা দিয়েছেন ইউনূসও। তিনি জানিয়েছেন, নতুন সরকারের প্রধান লক্ষ্য হবে সরকারের প্রতি মানুষের আস্থা ফেরানো। তিনি বলেছেন, ‘‘দেশের মুক্তির স্বার্থে এত পড়ুয়া ত্যাগ স্বীকার করেছে। ক’জনের প্রাণ গিয়েছে! ওদের আমি না বলতে পারব না। কিছু দিনের মধ্যেই আমি বাংলাদেশের রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনায় বসব। বাংলাদেশকে নতুন করে গড়ে তুলতে কী ভাবে কাজ করা যায়, তা নিয়ে আলোচনা করব। রাজনৈতিক দলগুলি কী ভাবে তাতে অংশগ্রহণ করতে চায়, তা নিয়ে কথা হবে।’’ অন্তর্বর্তী সরকারে তাঁর ভূমিকা কী হবে, তা নিয়েও বার্তা দিয়েছেন ইউনূস। বলেছেন, ‘‘এই অন্তর্বর্তী সময়ে আমার যা দায়িত্ব, তার বাইরে গিয়ে আমার কোনও দফতর চাই না।’’ বাংলাদেশের অন্তর্বর্তী সরকার গঠন এবং তৎপরবর্তী পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

সংসদের অধিবেশনে কি আবার বিনেশ-বিতর্ক

বাংলাদেশ পরিস্থিতি থেকে গতকাল সংসদে বিতর্কের অভিমুখ ঘুরে যায় প্যারিস অলিম্পিক্স থেকে বিনেশ ফোগাটের বাতিল হওয়ার ঘটনায়। ওজন বেশি হওয়ার কারণে প্রতিযোগিতা থেকে বাদ পড়ায় নিশ্চিত রুপোও হাতছাড়া হয়ে যায় তাঁর। দেশ জুড়ে তোলপাড় শুরু হয়। লোকসভায় বিবৃতি দেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী। আজও সংসদে বিনেশ-প্রশ্নে চলতে পারে বিতর্ক।

দিল্লিতেই গোপন আশ্রয়ে হাসিনা, ভবিষ্যতে কোথায়

বাংলাদেশ ছেড়ে প্রথমে ভারতেই এসেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নেমেছিলেন উত্তরপ্রদেশের গাজ়িয়াবাদের হিন্ডন এয়ারবেসে। মঙ্গলবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, হাসিনা আপাতত দিল্লিতেই রয়েছেন। ভবিষ্যৎ পরিকল্পনার জন্য তাঁকে কিছু দিন সময় দিয়েছে ভারত সরকার। তিনি পরবর্তী পরিকল্পনা জানালে নয়াদিল্লি সেই মতো পদক্ষেপ করবে। শোনা যাচ্ছে, হাসিনা ব্রিটেনে যেতে চেয়েছেন। কিন্তু সেখান থেকে এখনও মেলেনি সবুজ সঙ্কেত। একই সঙ্গে তাঁর পরবর্তী গন্তব্য হিসাবে উঠে এসেছে আমেরিকা, ফিনল্যান্ড কিংবা সংযুক্ত আরব আমিরশাহির নামও। এ নিয়ে স্পষ্ট করে কেউ কিছু জানায়নি। হাসিনা ভারতে কত দিন থাকবেন, তা-ও এখনও স্পষ্ট নয়। এই খবরে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ডেঙ্গি ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণে মেয়রের নেতৃত্বে পুর-বৈঠক

শহরে ডেঙ্গি এবং ম্যালেরিয়া নিয়ন্ত্রণে আজ বৈঠকে বসছে কলকাতা পুরসভা। আজ দুপুরে মেয়র ফিরহাদ হাকিমের নেতৃত্বে ওই বৈঠক বসবে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, এখনও কলকাতায় ডেঙ্গি এবং ম্যালেরিয়ার প্রকোপ সে ভাবে মাথাচাড়া দিয়ে ওঠেনি। কিন্তু বর্ষা দেরিতে আসায় পরিস্থিতির উপর নজর রেখে চলছে পুরসভা। সে কারণেই আজকের বৈঠক।

রাজ্যের প্রায় সব জেলাতেই কমবেশি বৃষ্টি, কোথায় কতটা

আজ রাজ্যের প্রায় সব জেলাতেই কমবেশি বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হবে। এই জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে কিছু কিছু এলাকায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বাকি জেলাগুলিতেও কমবেশি বৃষ্টি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement