Israel-Hezbollah Conflict

গাজ়ার পরে রক্ত ঝরল আর এক প্যালেস্তিনীয় ভূখণ্ডে! লেবানন সীমান্তেও হামলা ইজ়রায়েল সেনার

লেবাননের টিভি চ্যানেল আল মায়াদিনের অভিযোগ, কাফল শুবা এবং রাশা আল-ফুখর নামে দু’টি গ্রামে অসামরিক এলাকা ইজরায়েলি বোমার শিকার হয়েছে। ওয়েস্ট ব্যাঙ্কেও হামলা চালিয়েছে ইজ়রায়েলি সেনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
জেরুসালেম শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১১:৪৫
ইজ়রায়েল বিরোধী বিক্ষোভ লেবাননেও।

ইজ়রায়েল বিরোধী বিক্ষোভ লেবাননেও। ছবি: রয়টার্স।

ভূমধ্যসাগর সৈকতের গাজ়ার পরে এ বার জেরুসালেম লাগোয়া ওয়েস্ট ব্যাঙ্কের প্যালেস্তিনীয় বসতিতে হামলা চালাল ইজ়রায়েল সেনা। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ইজ়রায়েল সফরের মধ্যেই বৃহস্পতিবার ভোরে ওয়েস্ট ব্যাঙ্কে প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠনগুলির বিরুদ্ধে অভিযান শুরু করে বেঞ্জামিন নেতানিয়াহুর বাহিনী। সংঘর্ষে তিন হামাস জঙ্গির মৃত্যু হয়েছে বলে তেল আভিভের দাবি।

Advertisement

প্যালেস্তিনীয়দের মুক্তি আন্দোলনের অবিসংবাদিত নেতা প্রয়াত ইরাসের আরাফতের তৈরি সংগঠন ‘ফাতা’-র নেতৃত্বধীন জোট ‘প্যালেস্তাইন লিবারেশন অর্গানাইজেশন’ (পিএলও)-এর নিয়ন্ত্রণে রয়েছে ওয়েস্ট ব্যাঙ্ক ভূখণ্ড। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত স্বশাসিত প্যালেস্তাইন কর্তৃপক্ষ সেখানকার প্রশাসন পরিচালনা করেন। ইজ়রায়েল সেনা অবশ্য আন্তর্জাতিক জনমত উপেক্ষা করেই দীর্ঘ দিন ধরে ওয়েস্ট ব্যাঙ্কের একাংশ দখল করে রয়েছে।

ঘটনাচক্রে, পিএলও-র বাহিনীকে হটিয়েই ২০০৭ সালে গাজ়ার দখল নিয়েছিল হামাস। এই পরিস্থিতিতে ওয়েস্ট ব্যাঙ্কে ইজ়রায়েলি আগ্রাসন নতুন করে প্যালেস্তিনীয় আন্দোলনকে ঐক্যবদ্ধ করতে পারে বলে মনে করা হচ্ছে। ওয়েস্ট ব্যাঙ্কের পাশাপাশি, উত্তরের লেবানন সীমান্তেও অভিযান শুরু করেছে তেল আভিভ। সেখানে ইরানের মদতপুষ্ট সশস্ত্র শিয়া গোষ্ঠী হিজ়বুল্লার বেশ কয়েকটি ডেরায় ইজ়রায়েল ফৌজ বিমান এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

লেবাননের টিভি চ্যানেল আল মায়াদিনের অভিযোগ, কাফল শুবা এবং রাশা আল-ফুখর নামে দু’টি গ্রামের অসামরিক এলাকা ইজরায়েলি বোমার শিকার হয়েছে। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইজ়রায়েল জুড়ে ৫,০০০ রকেট হামলা চালানোর পরে প্রকাশ্যে প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসকে শুভেচ্ছা জানিয়েছিল হিজ়বুল্লা। ইজ়রায়েলি ভূখণ্ডে কয়েকটি প্রতীকী হামলাও চালিয়েছিল তারা। এর পরেই ইজ়রায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়েছিলেন লেবানন এবং হিজ়বুল্লাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement