Turkey Earthquake

ভেন্টিলেটর, কম্বল নিয়ে তুরস্কে নামল ভারতের সপ্তম বিমান, ৬০টি হাসপাতালে যাবে সাহায্য

রবিবার সকালে ভারতীয় বায়ুসেনার সি ১৭ গ্লোবমাস্টার অবতরণ করেছে তুরস্কে। বিমানে রয়েছে ১৩ টন চিকিৎসা সামগ্রী, ২৪ টন অন্যান্য ত্রাণ সামগ্রী। রয়েছে ভেন্টিলেশন যন্ত্র, অ্যানাস্থেশিয়া যন্ত্র।

Advertisement
সংবাদ সংস্থা
আঙ্কারা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫১
image of IAF aid in Turkey

সাহায্য নিয়ে তুরস্কে গেল ভারতীয় বায়ুসেনার সপ্তম বিমান। ছবি: টুইটার।

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়া। সাহায্য নিয়ে তুরস্কে গেল ভারতীয় বায়ুসেনার সপ্তম বিমান। ‘অপারেশন দোস্ত’-এর অধীনে রবিবার সকালে আদানায় নেমেছে সেই বিমান। তাতে রয়েছে ভেন্টিলেটর, চিকিৎসা সামগ্রী, কম্বল, শুকনো খাবার।

রবিবার সকালে ভারতীয় বায়ুসেনার সি ১৭ গ্লোবমাস্টার অবতরণ করেছে তুরস্কে। বিমানে রয়েছে ১৩ টন চিকিৎসা সামগ্রী, ২৪ টন অন্যান্য ত্রাণসামগ্রী। তার মধ্যে রয়েছে ভেন্টিলেশন যন্ত্র, অ্যানাস্থেশিয়া যন্ত্র। আদানা বিমানবন্দরে এই ত্রাণসামগ্রী গ্রহণ করেন ভারতীয় রাষ্ট্রদূত বীরেন্দ্র পল এবং ভারতীয় বায়ুসেনার আধিকারিকেরা। তুরস্কের ইসকেনডেরানের ৬০টি অস্থায়ী হাসপাতালে এ সব চিকিৎসার সরঞ্জাম ব্যবহার করা হবে।

Advertisement

তুরস্কে ভূমিকম্পের পরে প্রথম ত্রাণসামগ্রী পাঠায় ভারত। সেখানে উদ্ধার এবং চিকিৎসার কাজে নেমে পড়ে ভারতীয় সেনাবাহিনী। খোলা হয় অস্থায়ী শিবির। স্থানীয় সূত্রে খবর, ভারতীয় সেনার হাসপাতালে প্রতি দিন ৪০০ জনের চিকিৎসা চলছে।

গত সোমবার ভোরে তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্প হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৪। ন’ঘণ্টা পর হয় দ্বিতীয় ভূমিকম্প। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৭.৬। প্রথম ভূমিকম্পের পর থেকে প্রায় ১০০ বার আফটার শকে কেঁপেছে তুরস্ক এবং সিরিয়া। এখন পর্যন্ত ২৮ হাজার জনের মৃত্যুর খবর মিলেছে। এই মৃত্যুর সংখ্যা ছাড়াতে পারে ৫০ হাজার। এই দাবি করেছেন রাষ্ট্রপুঞ্জের ত্রাণ এবং পুনর্বাসন বিভাগের প্রধান মার্টিন গ্রিফিথস। কারণ, এখন বহু দেহ ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছে। আহত হাজার হাজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement