Alaska

আলাস্কার আকাশে হঠাৎ রুশ যুদ্ধবিমান! তাড়া করে ফিরে যেতে বাধ্য করল আমেরিকার এফ-১৬

আমেরিকা এবং কানাডার বায়ুসেনার যৌথবাহিনী ‘উত্তর আমেরিকা অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড’ (নোরাড) জানিয়েছে, রুশ যুদ্ধবিমানগুলি আলাস্কা লাগোয়া আন্তর্জাতিক আকাশসীমায় ছিল।

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৩৫
Russian SU-35 fighter jet and Tupolev Tu-95 bombers intercepted by US F-16 near Alaska

বেরিং প্রণালী পেরিয়ে আমেরিকার আকাশসীমার কাছে রুশ যুদ্ধবিমান। ছবি: রয়টার্স।

আমেরিকা-রাশিয়া সংঘাতের আঁচ উত্তর মেরুর দুয়ারে। ইগলু-এস্কিমো-সাদা ভালুকের রাজ্য আলাস্কায়। আমেরিকার ওই বরফে ঢাকা প্রদেশের আকাশসীমায় কাছে সোমবার চারটি রুশ যুদ্ধবিমান চলে আসে বলে অভিযোগ। যদিও শেষ পর্যন্ত আমেরিকার বায়ুসেনার যুদ্ধবিমানের তাড়া খেয়ে সেগুলি ফিরে যায় বেরিং প্রণালীর ওপারে। রুশ ভূখণ্ডে।

পেন্টাগনের তরফে বুধবার জানানো হয়েছে, আলাস্কার ‘এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জ়োন’-এর পাশে রুশ মিগ-৩৫ যুদ্ধবিমান এবং টুপোলভ টিইউ-৯৫ বোমারু বিমানের উপস্থিতি চিহ্নিত করা হয়। এর পরেই দ্রুত সক্রিয় হয়ে আমেরিকার বায়ুসেনা। দু’টি এফ-১৬ যুদ্ধবিমানের পাশাপাশি অনুপ্রবেশকারী রুশ বিমানকে তাড়ানোর জন্য পাঠানো হয় দু’টি এফ-৩৫ যুদ্ধবিমানও। শেষ পর্যন্ত অবশ্য সংঘাতে না গিয়ে দূরে চলে যায় চারটি রুশ বিমান।

Advertisement

প্রসঙ্গত, ‘এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জ়োন’ হল কোনও দেশের আকাশসীমার ঠিক বাইরে অবস্থিত অঞ্চল। সেখানকার আকাশে অন্য দেশের সামরিক তৎপরতা আন্তর্জাতিক ভাবে ‘নিরাপত্তার পক্ষে বিপজ্জনক’ বলেই মনে করা হয়। ইউক্রেন যুদ্ধের আবহে রুশ বায়ুসেনার এই আচরণ নিয়ে সন্দিগ্ধ আমেরিকার সংবাদমাধ্যমের একাংশ।

আমেরিকা এবং কানাডার বায়ুসেনার যৌথবাহিনী ‘উত্তর আমেরিকা অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড’ (নোরাড) জানিয়েছে, রুশ যুদ্ধবিমানগুলি আলাস্কা লাগোয়া আন্তর্জাতিক আকাশসীমায় ছিল। আমেরিকা বা কানাডার আকাশসীমায় প্রবেশ করেনি। নোরাডের ‘আলাস্কান এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জ়োন’ রুশ যুদ্ধবিমানগুলির গতিবিধি পর্যবেক্ষণ করে থেকে তাদের ফিরে যেতে বাধ্য করে। প্রসঙ্গত, গত অক্টোবরেও আলস্কায় আমেরিকার আকাশসীমার কাছে রুশ যুদ্ধবিমানের উপস্থিতি দেখা গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement