Pavel Durov

অবিবাহিত, থাকেন একা, শতাধিক সন্তানের বাবা! টেলিগ্রামের সিইও বাস্তবের ‘ভিকি ডোনর’

সিনেমার পর্দায় আয়ুষ্মান খুরানা অভিনীত ‘ভিকি’ চরিত্রটি রোজগারের জন্য শুক্রাণু দান করত। পাভেলের কাহিনি অনেকটাই আলাদা। তাঁর পোস্ট থেকে জানা গিয়েছে, তিনি শুক্রাণু দান করা শুরু করেছিলেন বছর ১৫ আগে।

Advertisement
সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ০৮:০৬
পাভেল দুরভ।

পাভেল দুরভ। ছবি: সংগৃহীত।

তিনি অবিবাহিত। একা থাকতে পছন্দ করেন। অথচ তিনি শতাধিক সন্তানের বাবা! ১২টি দেশে রয়েছে তাঁর সন্তানেরা! বার্তা আদান-প্রদানের অ্যাপ ‘টেলিগ্রাম’-এর সহ-প্রতিষ্ঠাতা, বছর ৩৯-এর রুশ বংশোদ্ভূত পাভেল দুরভের সাম্প্রতিক একটি সমাজমাধ্যম পোস্টে জানা গিয়েছে তাঁর ‘ভিকি ডোনর’ পরিচয়।

Advertisement

সিনেমার পর্দায় আয়ুষ্মান খুরানা অভিনীত ‘ভিকি’ চরিত্রটি রোজগারের জন্য শুক্রাণু দান করত। পাভেলের কাহিনিটা অনেকটাই আলাদা। তাঁর পোস্ট থেকে জানা গিয়েছে, তিনি শুক্রাণু দান শুরু করেছিলেন বছর ১৫ আগে। এক বন্ধুর অনুরোধে। পাভেল জানাচ্ছেন, কিছু সমস্যার কারণে সন্তান ধারণ করতে পারছিলেন না সেই বন্ধু দম্পতি। তাই তাঁরা একটি ক্লিনিকে গিয়ে স্পার্ম ডোনেট করতে অনুরোধ করেছিলেন পাভেলকে। প্রথমে এ কথা তাঁর কাছে অবিশ্বাস্য ও অসম্ভব শোনালেও ক্লিনিকে গিয়ে পাভেল জানতে পারেন, তাঁর শুক্রাণুর ‘গুণগত মান’ খুবই ভাল। তাই সে যাত্রায় শুধু বন্ধুকে সাহায্য করলেও পরে আবার পাভেল ফেরেন ওই স্পার্ম ডোনেশন ক্লিনিকে। এর পরে অসংখ্য বার শুক্রাণু দান করেছেন তিনি। এখন অবশ্য আর স্পার্ম ডোনেশনের সঙ্গে যুক্ত নন। দীর্ঘদিন ধরে কোনও যোগাযোগও নেই ওই ক্লিনিকের সঙ্গে।

কয়েক দিন আগে পাভেলকে ওই ক্লিনিক জানায়, তিনি এখন শতাধিক সন্তানের ‘বায়োলজিকাল’ বাবা। ১২টি দেশ জুড়ে রয়েছে তাঁর সন্তানেরা। এ-ও জেনেছেন যে, একটি আইভিএফ ক্লিনিকে এখনও তাঁর শুক্রাণু রয়েছে। ডোনারের পরিচয় কোনও পরিবারকে দেওয়ার নিয়ম নেই। ফলে তাঁর শুক্রাণু ব্যবহারকারীদের কাছে এখনও অজ্ঞাতনামাই পাভেল। তবে পাভেল চান, আগামী দিনে ওই ক্লিনিক তাঁর ডিএনএ পরিচয় প্রকাশ্যে আনুক। এই ভাবে তাঁর সকল ঔরসজাত সন্তান একে-অপরের সঙ্গে হয়তো কোনও সময়ে যোগাযোগ করে উঠতে পারবে, আশা পাভেলের।

একই সঙ্গে পাভেলের বার্তা, যদি শুক্রাণুর মান ভাল হয়, সুস্থ হয়, তা হলে আরও অনেকের উচিত শুক্রাণু দান করা। এতে বহু পরিবার আগামী দিনে উপকৃত হবে। পাভেলের এই পোস্ট ইতিমধ্যেই নেট দুনিয়ায় চর্চার অন্যতম বিষয় হয়ে উঠেছে। চর্চার বৃত্তে এসেছে স্পার্ম ডোনেশনের মতো জরুরি বিষয়টিও।

আরও পড়ুন
Advertisement