Israel-Palestine Conflict

‘অন্তহীন যুদ্ধ’ রুখতে ফের বার্তা বাইডেনের

একটি আমেরিকান পত্রিকায় বাইডেনের একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। তাতে বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল, আপনার কি মনে হয়, কোনও রাজনৈতিক কারণে নেতানিয়াহু যুদ্ধ দীর্ঘায়িত করছেন?

Advertisement
সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ০৮:৩৯
জো বাইডেন।

জো বাইডেন। —ফাইল চিত্র।

ইজ়রায়েলের উদ্দেশে ফের কড়া বার্তা দিলেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। বলেছেন, ‘‘ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যে ইচ্ছাকৃত ভাবে গাজ়ার যুদ্ধ টেনে বাড়িয়ে চলেছেন, সাধারণ মানুষের সেটা বিশ্বাস করার পিছনে যথেষ্ট কারণ রয়েছে।’’ বাইডেনের এ হেন মন্তব্যে ক্ষুব্ধ নেতানিয়াহু সরকার। তাদের বক্তব্য, বাইডেন ‘কূটনৈতিক নিয়ম’ ভঙ্গ করছেন।

Advertisement

কাল একটি আমেরিকান পত্রিকায় বাইডেনের একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। তাতে বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল, আপনার কি মনে হয়, কোনও রাজনৈতিক কারণে নেতানিয়াহু যুদ্ধ দীর্ঘায়িত করছেন? বাইডেন জবাবে বলেন, ‘‘আমি এ নিয়ে কোনও মন্তব্য করব না। তবে সাধারণ মানুষের এ রকম সিদ্ধান্তে পৌঁছনোর পিছনে যথেষ্ট কারণ রয়েছে।’’

নেতানিয়াহুর বিরুদ্ধে এই অভিযোগ নতুন নয়। তবে ৭ অক্টোবরের হামাসের হামলার পরে তাঁর জনপ্রিয়তা তলানিতে ঠেকেছিল। কিন্তু সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ফের নিজের জনপ্রিয়তা ফিরে পাচ্ছেন ইজ়রায়েলি প্রধানমন্ত্রী।

প্রেসিডেন্ট বাইডেন আরও জানিয়েছেন যে, তিনি বারবার ইজ়রায়েলকে সতর্ক করে বলেছিলেন, ৯/১১-র পরে ওয়াশিংটন যে ভুল করেছিল, সেটা যেন তারা না করে। এর পরিণতি ‘অন্তহীন যুদ্ধ’। বাইডেনের দাবি, ‘‘ইজ়রায়েল এখন ঠিক সেই ভুলটাই করছে।’’

আজ ‘জেরুসালেম দিবস’ উপলক্ষে জেরুসালেমের প্যালেস্টাইনি অধ্যুষিত এলাকায় মিছিল করেছেন হাজার হাজার ইজ়রায়েলি। স্লোগান দিয়েছেন, ‘আরবের মৃত্যু হোক’। উল্লেখ্য, ১৯৬৭ সালের এই দিনে প্যালেস্টাইনিদের কাছ থেকে পূর্ব জেরুসালেম (ওল্ড সিটি ও খ্রিস্টান, ইহুদি, মুসলিমদের পবিত্র স্থান-সহ) দখল করেছিল ইজ়রায়েল।

আরও পড়ুন
Advertisement