Unrest In Pakistan

ইমরানের মুক্তির দাবিতে ফের আন্দোলনে পিটিআই, পুলিশের সঙ্গে সংঘর্ষ, কার্যত বিচ্ছিন্ন ইসলামাবাদ

শুক্রবার থেকে দফায় দফায় অশান্তি ছড়িয়েছে রাজধানী ইসলামাবাদ-সহ সে দেশের বিভিন্ন শহরে। ইমরান সমর্থকদের ‘অনুপ্রবেশ’ ঠেকাতে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার কার্যত গোটা দেশের থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে ইসলামাবাদকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ২২:২২
উত্তপ্ত পরিস্থিতি ইসলামাবাদ-সহ সে পাকিস্তানের বিভিন্ন শহরে।

উত্তপ্ত পরিস্থিতি ইসলামাবাদ-সহ সে পাকিস্তানের বিভিন্ন শহরে। ছবি: রয়টার্স।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মুক্তির দাবিতে আবার পথে নামলেন তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর নেতা-কর্মীরা। যার জেরে শুক্রবার থেকে দফায় দফায় অশান্তি ছড়িয়েছে রাজধানী ইসলামাবাদ-সহ সে দেশের বিভিন্ন শহরে। ইমরান সমর্থকদের ‘অনুপ্রবেশ’ ঠেকাতে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার কার্যত গোটা দেশের থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে ইসলামাবাদকে।

Advertisement

ইসলামাবাদের পরিস্থিতি শনিবার কিছুটা নিয়ন্ত্রণে আনলেও লাহোর, পেশোয়ারের মতো শহরে শনিবারও বিক্ষোভ-সমাবেশ ঘিরে অশান্তি ছড়িয়েছে। খাইবার-পাখতুনখওয়ার মুখ্যমন্ত্রী তথা ইমরানের ঘনিষ্ঠ পিটিআই নেতা আলি আমিন গন্ডাপুরকে আধাসেনা পাক রেঞ্জার্স আটক করেছে বলেও কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর। যদিও সরকারি ভাবে তা স্বীকার করা হয়নি।

গত বছর থেকে রওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দি রয়েছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন ক্যাপ্টেন। তোশাখান, ‘রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস’-সহ একাধিক মামলায় জামিন পেলেও এখনও মুক্তি পাননি তিনি। গত অগস্ট শাহবাজ সরকারের বিরুদ্ধে ক্ষমতার অপপ্রয়োগের অভিযোগ তুলে ইমরানের মুক্তির দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছিলেন পিটিআই নেতৃত্ব। শুক্রবার থেকে নতুন করে শুরু হয়েছে বিক্ষোভ কর্মসূচি। এখনও পর্যন্ত কয়েক হাজার পিটিআই নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে পাক সংবাদমাধ্যমের একাংশ জানাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement