Slovakia Prime Minister Robert Fico

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর উপরে হামলা, ‘নিন্দনীয় ঘটনা’ বলে এক্স হ্যান্ডলে পোস্ট মোদীর

আততায়ী হামলার শিকার হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী। বুধবার সে দেশের রাজধানী ব্রাতিশ্লোভার ১০০ মাইল উত্তর-পূর্বে হ্যান্ডলোভা শহরে তাঁকে নিশানা করে গুলি চলে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৩:৫০
PM Narendra Modi condemns attack on Slovak Robert Fico

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (বাঁ দিকে) এবং রবার্ট ফিকো। —ফাইল চিত্র

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর উপরে বন্দুকবাজের হামলা নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার সকালে নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি পোস্ট করে মোদী লেখেন, “স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে লক্ষ্য করে গুলি চালানোর খবর পেয়ে আমি মর্মাহত। আমি এই কাপুরুষোচিত কাজের তীব্র নিন্দা করছি। একই সঙ্গে প্রধানমন্ত্রী ফিকোর দ্রুত আরোগ্যকামনা করছি।” এক্সের পোস্টে মোদী এ-ও জানিয়েছেন যে, এই পরিস্থিতিতে স্লোভাকিয়ার নাগরিকদের পাশে রয়েছে ভারত।

Advertisement

আততায়ী হামলার শিকার হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী ফিকো। বুধবার সে দেশের রাজধানী ব্রাতিশ্লোভার ১০০ মাইল উত্তর-পূর্বে হ্যান্ডলোভা শহরে ‘হাউস অফ কালচার’ ভবনে তাঁকে নিশানা করে গুলি চালায় এক হামলাকারী। স্লোভাকিয়ার টিভি চ্যানেল ‘টিএ ৩’-এর খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী ফিকোর দেহে চারটি গুলি লেগেছে। একটি গুলি সরাসরি আঘাত হেনেছে তাঁর পাকস্থলীতে। তাঁর অবস্থা আশঙ্কাজনক।

বৃহস্পতিবার ভারতীয় সময় সকাল ৭টা নাগাদ একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা যাচ্ছে, গুলি লাগার পরে পেটে হাত দিয়ে সামনের দিকে ঝুঁকে পড়ছেন স্লোভাক প্রধানমন্ত্রী ফিকো। তাঁর নিরাপত্তারক্ষীরা ফিকোকে ধরে কালো লিমোজ়িন গাড়িতে তুলে দ্রুত হাসপাতালের দিকে রওনা দিচ্ছেন। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

স্লোভাকিয়ার চার বারের প্রধানমন্ত্রী ফিকোর উপরে গুলি চালানোর ঘটনায় স্লোভানিয়ার ৭১ বছর বয়সী কবি জুরাজ চিন্তুলাকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, জিজ্ঞাসাবাদের মুখে অভিযুক্ত জানিয়েছেন, ফিকোর মিডিয়া সংক্রান্ত নীতি নিয়ে রাগ ছিল তাঁর। প্রাথমিক ভাবে জানা গিয়েছিল, ফিকোর অবস্থা আশঙ্কাজনক। তবে বৃহস্পতিবার স্লোভাকিয়ার উপপ্রধানমন্ত্রী টমাস তারাবা ‘বিবিসি’কে জানান, এই মুহূর্তে ফিকো বিপন্মুক্ত।

স্লোভাকিয়ার অভ্যন্তরীণ রাজনীতিতে ফিকো রুশপন্থী নেতা হিসাবেই পরিচিত। সম্প্রতি রাশিয়া-ইউক্রেন সংঘাতে তাঁকে একাধিক বার মস্কোর সমর্থনে কথা বলতে দেখা গিয়েছে।

আরও পড়ুন
Advertisement