Pavel Durov

অ্যাপে ‘মাদক পাচার, শিশু পর্নোগ্রাফি’ ঠেকাতে ব্যর্থ, আরও যা যা অভিযোগে বিদ্ধ ‘টেলিগ্রাম’ কর্তা দুরভ

প্যারিসের কাছে লে বর্গেট বিমানবন্দর থেকে শনিবার গ্রেফতার হয়েছিলেন পাভেল দুরভ। বুধবার শর্তসাপেক্ষে তাঁর জামিন মঞ্জুর করেছে আদালত। তবে এখনই ফ্রান্স ছাড়তে পারবেন না তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ০৯:৪৫
পাভেল দুরভ।

পাভেল দুরভ। —ফাইল চিত্র।

মেসেজ পাঠানোর অ্যাপ ‘টেলিগ্রাম’-এর কর্তা পাভেল দুরভের বিরুদ্ধে সংগঠিত অপরাধে জড়িত থাকার ‘প্রাথমিক অভিযোগ’ এনেছে ফ্রান্সের তদন্তকারী সংস্থা। ওই অ্যাপের মাধ্যমে তিনি মাদক পাচার, শিশু পর্নোগ্রাফি-সহ একাধিক অপরাধমূলক কাজকর্ম চলতে দিয়েছেন বলে অভিযোগ। ফ্রান্সের আদালত জানিয়েছে, এই সব অপরাধমূলক কার্যকলাপ ঠেকাতে ব্যর্থ হয়েছেন ‘টেলিগ্রাম’ কর্তা।

Advertisement

গত ২৪ অগস্ট প্যারিসের কাছে লে বর্গেট বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছিল দুরভকে। বুধবার ফ্রান্সের আদালত শর্তসাপেক্ষে তাঁকে জামিন দিলেও, এখনই ফ্রান্স ছাড়তে পারবেন না তিনি। পাঁচ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৪৬ কোটি ৭১ লাখ টাকা)- র বিনিময়ে তাঁর জামিন মঞ্জুর হয়েছে। তবে সপ্তাহে দু’দিন করে তাঁকে থানায় হাজিরা দিতে হবে বলে নির্দেশ দিয়েছে ফ্রান্সের আদালত।

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, ফরাসি আইনে ‘প্রাথমিক অভিযোগ’-এর অর্থ অপরাধ যে সংঘটিত হয়েছিল, তা মেনে নেওয়ার পর্যাপ্ত কারণ রয়েছে বিচারকের কাছে। তবে অভিযুক্তের সাজা ঘোষণার আগে আরও তদন্তের প্রয়োজন বলে মনে করছে আদালত। প্রসঙ্গত, তদন্তকারী সংস্থা দাবি করছে ওই মেসেজ পাঠানোর অ্যাপের মাধ্যমে শিশু পর্নোগ্রাফি, মাদক পাচার-সহ একাধিক গুরুতর অপরাধমূলক কাজকর্ম চলেছিল। ‘টেলিগ্রাম’ কর্তা তদন্তকারী আধিকারিকদের এ সংক্রান্ত বিষয়ে তথ্য ও নথিপত্র দিতেও অস্বীকার করেছেন বলে অভিযোগ। শুধু তা-ই নয়, অ্যাপ ব্যবহার করে একাধিক সংগঠিত অপরাধচক্রকে বেআইনি আর্থিক লেনদেনের জায়গা করে দেওয়ার অভিযোগও রয়েছে দুরভের বিরুদ্ধে।

তবে ওই মেসেজ পাঠানোর অ্যাপ সংস্থার তরফে রবিবারই একটি বিবৃতি প্রকাশ করা হয়েছিল। সেখানে তারা দাবি করেছিল, দুরভের গোপন করার কিছুই নেই এবং তাদের অ্যাপ ইউরোপীয় আইন মেনেই চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement