Pakistan Attack on Iran

এখনই হামলা বন্ধ করুন! এমন কিছু করবেন না যাতে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়, ইরানকে ফের হুঁশিয়ারি পাকিস্তানের

বৃহস্পতিবার ইরানে হামলা চালানোর অব্যবহিত পরেই প্রতিবেশী দেশকে কড়া বার্তা দিয়েছে পাকিস্তান। ইরানের সিয়েস্তান-ও-বালুচিস্তান প্রদেশে হামলা চালায় পাকিস্তান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৪:১৯
পাকিস্তানের ক্ষোপণাস্ত্র হামলা। ছবি: রয়টার্স।

পাকিস্তানের ক্ষোপণাস্ত্র হামলা। ছবি: রয়টার্স।

হামলা আর পাল্টা হামলা। হুমকি আর পাল্টা হুমকি চলছেই ইরান এবং পাকিস্তানের মধ্যে। তাদের বিরুদ্ধে হামলা বন্ধ করার জন্য ইরানকে আর্জি জানিয়েছে পাকিস্তান। একইসঙ্গে হুঁশিয়ারি দিয়েছে, এখনই হামলা বন্ধ না করলে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। তাই হামলা থেকে বিরত থাকাই শ্রেয়। প্রতিবেশী দেশের সঙ্গে সংঘাতের এই আবহে সুইৎজ়ারল্যান্ডের দাভোস সফর কাঁটছাঁট করে দেশে ফিরতে পারেন পাক প্রধানমন্ত্রী আনওয়ার-উল-হক কাকর। সে দেশের বিদেশ মন্ত্রক সূত্রে এমনটাই জানানো হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার ইরানে হামলা চালানোর অব্যবহিত পরেই প্রতিবেশী দেশকে কড়া বার্তা দিয়েছে পাকিস্তান। ইরানের সিয়েস্তান-ও-বালুচিস্তান প্রদেশে হামলা চালায় পাকিস্তান। তাদের দাবি, ইরানের জঙ্গিঘাঁটিতে হামলা চালানো হয়েছে। এই হামলায় বেশ কয়েক জন জঙ্গির মৃত্যু হয়েছে। যদিও ইরানের সংবাদমাধ্যমগুলির দাবি, জনবসতি এলাকায় হামলা চালিয়েছে পাকিস্তান। সেই হামলায় চার শিশু-সহ সাত জনের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, সোমবার ইরাকের কুর্দিস্তান এবং সিরিয়ায় ইজ়রায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের গোপন ডেরায় ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। সেই হামলার পর দিনই অর্থাৎ মঙ্গলবার পাকিস্তানের বালুচিস্তানে জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তারা। হামলার পর পরই ইরান দাবি করেছিল, জঙ্গি সংগঠন জইশ আল অদলের ঘাঁটি গুঁড়িয়ে দিতেই এই হামলা চালানো হয়েছে।

বালুচিস্তানে আচমকা ক্ষেপণাস্ত্র হামলায় চুপ করে থাকেনি পাকিস্তানও। এই হামলার জবাব দেওয়া হবে বলে প্রতিবেশী দেশ ইরানকে চ্যালেঞ্জ ছোড়ে তারা। শুধু তাই-ই নয়, পাকিস্তান সতর্কবার্তা দেয়, হামলা যদি বন্ধ না করা হয়, তা হলে এর ফল ভুগতে হবে ইরানকে। সেই হুঁশিয়ারির ২৪ ঘণ্টার মধ্যেই ইরানের জঙ্গিঘাঁটি লক্ষ্য করে পাল্টা হামলা চালাল পাকিস্তান। আর এই সামরিক অভিযানের নাম দেওয়া হয়েছে ‘মার্গ বর সর্মাচার’।

পাক বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকালে ইরানের জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দিতে সংক্ষিপ্ত সামরিক অভিযান চালানো হয়েছে। ইরানকে ‘ভ্রাতৃপ্রতিম দেশ’ বলে উল্লেখ করে পাকিস্তান জানিয়েছে, জাতীয় নিরাপত্তা সুরক্ষিত রাখতে এবং আত্মরক্ষার্থেই এই হামলা চালানো হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, দেশের নিরাপত্তা যদি বিঘ্নিত হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়, তা হলে তারা চুপ করে বসে থাকবে না। কোনও ভাবে জাতীয় নিরাপত্তার সঙ্গে আপস করবে না তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement