India Pakistan Trade

দিল্লির সঙ্গে ফের বাণিজ্য? ইঙ্গিত পাক বিদেশমন্ত্রীর

২০১৯ সালের অগস্টে কেন্দ্রীয় সরকার ৩৭০ অনুচ্ছেদে থাকা কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করার পরে পাকিস্তান ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করেছিল।

Advertisement
সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ০৬:৪৫
পাকিস্তানের বিদেশমন্ত্রী ইশাক দার।

পাকিস্তানের বিদেশমন্ত্রী ইশাক দার। ছবি: সংগৃহীত।

ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ফের শুরু করার বিষয়ে গভীর ভাবে ভাবনাচিন্তা করছে পাকিস্তান। অন্তত পাকিস্তানের বিদেশমন্ত্রী ইশাক দার এমনটাই বলেছেন। পাক সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে পিটিআই জানাচ্ছে, শনিবার লন্ডনে এক সাংবাদিক সম্মেলনে দার বলেন, ‘‘পাকিস্তানি ব্যবসায়ীরা পুনরায় ভারতের সাথে বাণিজ্য শুরু করতে চান। আমরা ভারতের সাথে বাণিজ্যের বিষয়টি গুরুত্ব সহকারে দেখব।’’

Advertisement

২০১৯ সালের অগস্টে কেন্দ্রীয় সরকার ৩৭০ অনুচ্ছেদে থাকা কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করার পরে পাকিস্তান ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করেছিল। তবে এই হিমশীতল দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যেই ২০২১ সালে দু’দেশ নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষবিরতি চুক্তির পুনর্নবীকরণ করে। এ মাসের শুরুতে শাহবাজ় শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে দ্বিতীয় বার শপথ নেওয়ার পরে নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডলে তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন। ৭ মার্চ শাহবাজ়ও মোদীকে ধন্যবাদ জানিয়ে টুইট করেন। এ বার পাক বিদেশমন্ত্রী বাণিজ্য সম্পর্ক ফের শুরুর ইঙ্গিত দিয়ে রাখলেন।

লক্ষণীয় যে, দারের মন্তব্য কিন্তু ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের কড়া বার্তার পরে এসেছে। শনিবারই সিঙ্গাপুরে একটি অনুষ্ঠানে জয়শঙ্কর বলেন, পড়শি দেশের সঙ্গে সম্পর্কের উন্নতি সন্ত্রাসবাদকে ‘উপেক্ষা’ করে হতে পারে না। তাঁর কথায়, ‘‘এটা (সন্ত্রাস) বিচ্ছিন্ন ঘটনা নয়। লাগাতার ঘটে চলেছে, প্রায় সংগঠিত শিল্পের পর্যায়ে পৌঁছেছে। সুতরাং আমাদের সিদ্ধান্ত হল, একে মোকাবিলা করার উপায় খুঁজে বার করতে হবে। সমস্যা এড়িয়ে গেলে সমস্যা বাড়তেই থাকে। সব দেশই স্থিতিশীল, না হলে অন্তত পক্ষে শান্ত পড়শি চায়।’’ এত কড়া মন্তব্যের পরেও যে দার বাণিজ্য সম্ভাবনার কথা তুললেন, সেটা আলাদা করে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

আরও পড়ুন
Advertisement