Afghanistan

তীব্র অর্থনৈতিক সঙ্কটে আফগানিস্তান, ঝাঁপ বন্ধ করছে অনলাইনে পণ্য পরিষেবা দেওয়া সংস্থাগুলি

২০২১ সালের অগস্ট মাসে দেশের রাজধানী কাবুলের দখল নেয় তালিবান বাহিনী। তার পর জাতিপুঞ্জের একটি রিপোর্টে দাবি করা হয়, সে দেশের প্রায় আড়াই কোটি মানুষ চরম দারিদ্রের মধ্য রয়েছেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কাবুল শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ২০:১২
অভিযোগ, তালিবান শাসিত আফগানিস্তানে সংকুচিত হয়েছে মেয়েদের অধিকার। ফাইল চিত্র।

অভিযোগ, তালিবান শাসিত আফগানিস্তানে সংকুচিত হয়েছে মেয়েদের অধিকার। ফাইল চিত্র।

অর্থনৈতিক সঙ্কটে ভুগছে তালিবান শাসিত আফগানিস্তান। এই পরিস্থিতিতে সে দেশের অধিকাংশ অনলাইন পণ্য কেনাবেচার সাইটগুলি বন্ধ হতে চলেছে। সম্প্রতি সে দেশে অগ্রণী দু’টি সংস্থা খামা প্রেস এবং ক্লিক অ্যাফ অনলাইনে পণ্য পরিষেবা দেওয়া থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে।

২০২১ সালে তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর সে দেশে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক অস্থিরতা দেখা যায়। দেশে অর্থনৈতিক সঙ্কট উত্তরোত্তর বৃদ্ধি পেতে থাকে। ক্লিক অ্যাফ-এর তরফে পরিষেবা বন্ধ করার কারণ ব্যাখ্যা করে বলা হয়, আর্থিক কারণে তারা পরিষেবা বন্ধ করে দিতে বাধ্য হল। এই সংস্থাটি বিগত ছ’বছর ধরে আফগানিস্তানে অনলাইন পণ্য পরিষেবার সঙ্গে যুক্ত ছিল। সংস্থার প্রধান স্ট্যানেকজাই জানিয়েছেন, তিনি এই বিষয়ে প্রতিক্রিয়া দিতে প্রস্তুত নন। তবে একই সঙ্গে তিনি জানিয়েছেন, তাঁর আশা, খুব তাড়াতাড়ি পরিস্থিতি স্বাভাবিক হবে।

Advertisement

২০২১ সালের অগস্ট মাসে দেশের রাজধানী কাবুলের দখল নেয় তালিবান বাহিনী। তার পর জাতিপুঞ্জের একটি রিপোর্টে দাবি করা হয় সে দেশের প্রায় আড়াই কোটি মানুষ চরম দারিদ্রের মধ্য রয়েছেন। আর একটি আন্তর্জাতিক সংস্থার রিপোর্ট অনুযায়ী, বিশ্বের অসুখী দেশগুলির মধ্যে শীর্ষে রয়েছে আফগানিস্তান। আমেরিকা তাদের বাহিনী প্রত্যাহার করে নেওয়ার পর সে দেশের মানুষদের মানসিক যন্ত্রণা, উদ্বেগ বেড়েছে বলে দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর সে দেশের সব ক্ষেত্রেই মেয়েদের অধিকার সঙ্কুচিত করা হয়েছে বলে অভিযোগ উঠেছ। অনলাইন পণ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির অধিকাংশ ক্রেতাই যে হেতু মহিলা, তাই মহিলাদের অধিকার সঙ্কোচনের সঙ্গে সংস্থাগুলির লভ্যাংশ কমে যাওয়ার যোগসূত্র রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement