Kohinoor

ক্যামিলার কপালে কোহিনূর নেই! চার্লসের রাজ অভিষেক নিয়ে চিন্তায় বাকিংহাম, কাঁটা কি ঔপনিবেশিক স্মৃতি

ব্রিটেনের নতুন রাজা চার্লসের আনুষ্ঠানিক অভিষেক হবে ২০২৩ সালের ৬ মে। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। ব্রিটেনের এক সংবাদপত্র জানিয়েছে, সেখানে কোহিনূর দেওয়া মুকুটটি নাও ব্যবহার হতে পারে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৯:৫২
রাজমুকুটে ১০৫ ক্যারাটের কোহিনূর।

রাজমুকুটে ১০৫ ক্যারাটের কোহিনূর। ফাইল চিত্র।

আগামী মে মাসে ব্রিটেনের সিংহাসনে আনুষ্ঠানিক অভিষেক হতে চলছে ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস এবং তাঁর রানি ক্যামিলার। কিন্তু রাজপ্রাসাদের নিয়ম মেনে সেই অনুষ্ঠানে কোহিনূর দেওয়া রাজমুকুটটি সম্ভবত ব্যবহার করা হবে না। ‘সম্ভবত’ বলার কারণ ব্রিটেনের এক সংবাদপত্রের রিপোর্ট। তারা জানিয়েছে, কোহিনূর নিয়ে সম্প্রতি ভারতের ক্ষমতাসীন দল বিজেপি যে হুঁশিয়ারি দিয়েছে, তা মাথায় রেখেই রাজপ্রাসাদ এ ব্যাপারে নতুন করে চিন্তা-ভাবনা শুরু করেছে। সেক্ষেত্রে রাজদম্পতি অন্য একটি মুকুটও ব্যবহার করতে পারেন।

২০২৩ সালের ৬ মে ওয়েস্ট মিনিস্টার অ্যাবেতে অনুষ্ঠিত হবে চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে হিসাব মতো কোহিনূর সম্বলিত রাজমুকুটটি পড়ার কথা হবু রানি ক্যামিলার। যা এর আগে পড়েছিলেন এলিজাবেথের মা তথা রাজা ষষ্ঠ জর্জের পত্নী। মুকুটে ২৮০০টি হিরে এবং ১০৫ ক্যারাটের কোহিনূর রয়েছে। এই মুকুট নিয়েই আপত্তি তুলেছে বিজেপি। তারা বলেছে ওই হিরেতে ভারতের অধিকার রয়েছে। তা ছাড়া হিরেটি ব্রিটেনের রাজার অভিষেকে রানির মাথায় পড়ানো হলে তা পুরনো এবং যন্ত্রণার ঔপ্যনিবেশিক স্মৃতিকে উসকে দেবে যা কখনওই কাম্য নয়।

Advertisement

উল্লেখ্য, গত কয়েক মাস যাবৎ ব্রিটেন এবং ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে সমস্যা চলছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান, তাই এখনই ভারতকে হয়তো নতুন করে রাগিয়ে দিতে চাইবে না ব্রিটেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement