Nicolas Maduro

বিতর্কিত নির্বাচনে ফের জয়ী মাদুরো

এ বারের জনমত সমীক্ষা দাবি করেছিল, ভোটে হারতে পারেন মাদুরো। প্রাথমিক পর্বের ফলাফল নিয়ে বিরোধীরা প্রশ্ন তোলায় পুনরায় ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

Advertisement
সংবাদ সংস্থা
কারাকাস শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ০৮:৩৩
নিকোলাস মাদুরো।

নিকোলাস মাদুরো। —ফাইল চিত্র।

ভেনেজ়ুয়েলায় আরও এক বার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন নিকোলাস মাদুরো। রবিবার রাতে সে দেশের ইলেক্টোরাল কাউন্সিল ঘোষণা করেছে যে, ৬১ বছরের মাদুরো পেয়েছেন ৫১.২ শতাংশ ভোট। এই নিয়ে টানা তিন বার ভেনেজ়ুয়েলার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন মাদুরো। তবে এ বারের জনমত সমীক্ষা দাবি করেছিল, ভোটে হারতে পারেন মাদুরো। প্রাথমিক পর্বের ফলাফল নিয়ে বিরোধীরা প্রশ্ন তোলায় পুনরায় ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। কিন্তু সেই ফলাফল প্রকাশের পরেও দেখা যায় যে, ৫০ শতাংশেরও বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন মাদুরো। প্রধান বিরোধী দলের নেতা এডমুন্ডো গঞ্জ়ালেস উরুশিয়া পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

Advertisement

ফল প্রকাশিত হওয়ার পরে মাদুরোকে অভিনন্দন জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মাদুরোকে পাঠানো এক বার্তায় তিনি বলেছেন, ‘‘দক্ষিণ আমেরিকার এই দেশটির সঙ্গে রাশিয়ার সব সময়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। গণতান্ত্রিক ও নীতিপরায়ণ রাষ্ট্রব্যবস্থা বজায় রাখতে আমরা দু’জনেই সমান আগ্রহী। আপনাকে রাশিয়ায় স্বাগত জানাচ্ছি, প্রেসিডেন্ট।’’ প্রসঙ্গত, দক্ষিণ আমেরিকায় রাশিয়ার প্রধান সামরিক ও বাণিজ্যিক মিত্রদেশ ভেনেজ়ুয়েলা।

আরও পড়ুন
Advertisement