Alexei Navalny's Death

কালশিটে দাগ! রাশিয়ার জেলে মৃত পুতিন-বিরোধী নেতার দেহে আঘাত-চিহ্ন, দাবি রুশ সংবাদপত্রের

নাভালনি রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রতিদ্বন্দ্বী এবং সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। মৃত্যুর সময় তিনি আর্কটিক জেল কলোনিতে ছিলেন। শুক্রবার সেই জেলেই তাঁর মৃত্যু হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১০
Newspaper report said Alexei Navalny\\\\\\\\\\\\\\\'s body found in Russia with ‘signs of bruises’ on head, chest

অ্যালেক্সেই নাভালনি। —ফাইল চিত্র।

জেলের মধ্যেই ‘রহস্যজনক ভাবে’ মৃত্যু হয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনির। তার পর দু’দিন কেটে গেলেও এখনও তাঁর দেহ পাওয়া যায়নি। তবে একটি রুশ সং‌বাদপত্রের দাবি, হাসপাতালের মর্গে রয়েছে নাভালনির মৃতদেহ। দেহটির নানা অংশে কালশিটে দাগ রয়েছে বলেও দাবি করা হয়েছে। তার পরই জল্পনা শুরু হয়েছে যে, ভারী কোনও বস্তু দিয়ে আঘাত করেই কি হত্যা করা হয়েছে নাভালনিকে?

Advertisement

রুশ সংবাদপত্রটির প্রতিবেদনে এক জন চিকিৎসককে উদ্ধৃত করে বলা হয়েছে, নাভালনির দেহ পরীক্ষা করে দেখা গিয়েছে তাঁর মাথা এবং বুকে কালশিটে দাগ রয়েছে। ওই চিকিৎসক জানিয়েছেন, জেলের মধ্যে কেউ মারা গেলে নিয়ম মোতাবেক দেহ ফরেন্সিক ব্যুরোয় পাঠানো হয়। কিন্তু নাভালনির বেলায় ক্লিনিকাল হাসপাতালে দেহ পাঠানো হয়েছে বলে দাবি করেছেন ওই চিকিৎসক।

নাভালনি রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রতিদ্বন্দ্বী এবং সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। গত বছরের অগস্টেই ‘জালিয়াতি মামলা’য় তাঁকে দীর্ঘ ১৯ বছর রাশিয়ার জেলে বন্দি থাকার সাজা দিয়েছিল এক রুশ আদালত। তার আগে তিনি জালিয়াতির অভিযোগে সাড়ে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন। মৃত্যুর সময় নাভালনি আর্কটিক জেল কলোনিতে ছিলেন। শুক্রবার সেই জেলেই তাঁর মৃত্যু হয়।

জেল কর্তৃপক্ষের দাবি, শুক্রবার সকালে নিজের সেলেই হাঁটাচলা করছিলেন রাশিয়ার বিরোধী দলের নেতা নাভালনি। হাঁটতে হাঁটতে আচমকাই মাটিতে পড়ে যান তিনি। সঙ্গে সঙ্গে জ্ঞান হারান। চিকিৎসকেরা তাঁকে পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন। জেল কর্তৃপক্ষের তরফে বিবৃতি জারি করে তাঁর মৃত্যুর কথা জানানো হয়। পশ্চিমী বিশ্বের একাধিক নেতা নাভালনির মৃত্যুর জন্য সরাসরি পুতিনকে দায়ী করেন। তবে রুশ প্রশাসনের তরফে জানা যায়, কী কারণে নাভালনি মারা গিয়েছেন, তা তদন্ত করে দেখা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement