DSLR like Photos on your Smartphone

উৎসবের মরসুমে স্মার্টফোনেই তুলুন ডিএসএলআর-এর মতো ছবি, জানতে হবে শুধু সেটিং-এর কিছু সহজ বিষয়

ডিএসএলআর-এর মতো স্পষ্ট ছবি পেতে পারেন আপনার হাতে থাকা স্মার্টফোনেই। ব্যস! তার পরে পুজোর ভিড়ে ছবি তোলার ভরসা হয়ে উঠুক আপনার স্মার্টফোনটাই।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৮:৩৯
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

মনের মতো ছবি না পেলেই স্মার্টফোন ব্যবহারকারীরা মনে করেন, এই বার ফোনটা বদলে ফেলার সময় এসেছে। তবে সে কাজটা কিন্তু না করলেও চলে। আজকের আলোচনা হোক ফোনের এমন কিছু সেটিং-এর বিষয়ে, যার হাত ধরে ডিএসএলআর-এর মতো স্পষ্ট ছবি পেতে পারেন আপনার হাতে থাকা স্মার্টফোনেই। ব্যস! তার পরে উৎসবের মরসুমে ভিড়ে ছবি তোলার ভরসা হয়ে উঠুক আপনার স্মার্টফোনটাই।

Advertisement

প্রথমত, আপনি যার বা যে জিনিসের ছবি তুলতে যাচ্ছেন, তার উপরে ফোকাস লক করে ম্যানুয়ালি এক্সপোজার অ্যাডজাস্ট করুন | ফলে আলো-আবছায়াতেও ক্যামেরার উপরে আপনার ভাল নিয়ন্ত্রণ থাকবে। এমনকি ছবির ব্যাকগ্রাউন্ডে যে এক্সপোজার কন্ট্রোল বা আলোর যে অ্যাডজাস্টমেন্ট, তা হবে একেবারে যথাযথ।

দ্বিতীয়ত, ভাল ছবি তোলার জন্য এইচডিআর মোড ব্যবহার করতে পারেন। এটি তীব্র আলো এবং ছায়ার মধ্যে সামঞ্জস্য বজায় রাখতে সাহায্য করে।

তৃতীয়ত, ছবিতে ডিএসএলআর এর মতো ব্লার ব্যাকগ্রাউন্ড এফেক্ট পেতে চাইলে ফোনের পোর্ট্রেট মোড ব্যবহার করুন। এই মোডে ছবি তুললে অনেক সময়ে সেটা সম্পূর্ণ ডিএসএলআর ক্যামেরায় তোলা ছবির মতো দেখতে লাগে।

এখনকার দিনে ছবি তোলার পাশাপাশি অনেক সময়ে ভিডিয়ো রেকর্ডিং করেন অনেকেই। ভিডিও রেকর্ড করার আগে সব সময়ে মাথায় রাখবেন সর্বোচ্চ রেজলিউশনে আপনার ভিডিয়োটা রেকর্ড হচ্ছে কি না| না হলে সেটাকে সেট করুন। আপনার ফোন যদি কমদামি হয়, সেক্ষেত্রে 1080p সেট করতে পারেন, না হলে 4k সুবিধা পেলে তাতেই সেট করুন | আর মনে রাখবেন, ভিডিয়ো তোলার সময়ে সর্বদা যেন স্টেবিলাইজেশন মোডটা অন করা থাকে |

তবে এই সব কিছুর পরে সব থেকে জরুরি বিষয়টা হচ্ছে আলো। ভাল আলো পেলে যে কোনও স্মার্টফোন অনেক ভাল ছবি তুলতে পারে | সুতরাং চেষ্টা করুন আলোর দিকে সাবজেক্টে রেখে ছবি তুলতে। তা হলে ছবিটা খুবই আকর্ষণীয় হবে |

ছবি তোলার সময়ে খেয়াল রাখবেন আপনার হাত যেন স্টেডি থাকে। হাত কেঁপে গেলে ছবি অনেক সময়ে খারাপ হতে পারে। দরকার পড়লে প্রয়োজনে ট্রাইপড ব্যবহার করতে পারেন।

সেটিংস তো হল। এ বার আসা যাক ছবি তোলার সঠিক সময়ের বিষয়ে। সঠিক সময় অর্থাৎ ঠিক সূর্যোদয়ের পরে এবং সূর্যাস্তের আগের মুহূর্ত— এই সময়ে তোলা ছবি অনেক বেশি দৃষ্টিনন্দন হয়। কম আলোর পরিস্থিতিতে অবশ্যই নাইট মোড ফিচারটি ব্যবহার করতে হবে।

খুঁটিনাটি সব হাতের মুঠোয়। এই উৎসবের মরসুমে তা হলে আপনার মুঠো ফোনেই তুলে নিন সেরা ছবিটি!

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আরও পড়ুন
Advertisement