India

India-Pakistan Border: মুসে ওয়ালার গান মেলাল সীমান্তের দুই পার, পাক সীমান্তে বাজল, পা মেলালেন ভারতীয় সেনারা

লাউডস্পিকারে তারস্বরে বাজছিল সেই গান। সেই গান সীমান্তের এ পারে ভেসে আসতেই ভারতীয় সেনারা সেই গানের তালে পা মেলালেন।

Advertisement
সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ১২:০৫
মুসে ওয়ালার গান যেন মিলিয়ে দিয়েছে দু’দেশকে। ছবি সৌজন্য টুইটার।

মুসে ওয়ালার গান যেন মিলিয়ে দিয়েছে দু’দেশকে। ছবি সৌজন্য টুইটার।

পঞ্জাবী গায়ক সিধু মুসে ওয়ালার মৃত্যু হয়েছে ঠিকই, কিন্তু তাঁর গান সীমান্তের ও পারের মানুষকেও মাতিয়ে রেখেছে। পাকিস্তানেও তিনি যে কতটা জনপ্রিয় তারই একটা ঝলক মিলেছে পাক সীমান্তেই।

ভারত-পাকিস্তান সীমান্তের এ পারে ও পারে সব সময়েই কড়া নজরদারি চলে। গোলাগুলি, অনুপ্রবেশ ইত্যাদি নিত্যনৈমিত্তিক ঘটনার মধ্যেও সম্প্রতি দু’দেশের সীমান্তে এক সুন্দর ছবি ধরা পড়েছে। সীমান্তের ও পারে পাকিস্তানের পতাকা উড়ছে। পিছনে পাহাড়। নির্মল আকাশ। সেনা ছাউনি থেকে হঠাৎই ভেসে এল মুসে ওয়ালার ‘বামবিহা ভোলে’ গানটি।

Advertisement

লাউডস্পিকারে তারস্বরে বাজছিল সেই গান। সেই গান সীমান্তের এ পারে ভেসে আসতেই ভারতীয় সেনারা সেই গানের তালে পা মেলালেন। আর এই দৃশ্যই অন্যতম সেরা মুহূর্ত হয়ে ক্যামেরায় ধরা পড়েছে।

ভিডিয়োটি টুইটারে শেয়ার করেছেন আইপিএস আধিকারিক এইচজিএস ঢালিওয়াল। ক্যাপশনে তিনি লেখেন, ‘সীমান্ত পেরিয়ে সিধুর গানে মেতেছে পাকিস্তানও। এই গান যেন বিভাজনের এক সেতুবন্ধনের কাজ করছে’।

এক ইনস্টাগ্রাম গ্রাহক আবার বলেছেন, ‘সীমান্তের মাধ্যমে দু’দেশ ভাগ হলেও, সেতুবন্ধনের কাজ করছে পঞ্জাবী’। শুধু ভারতই নয়, বিদেশেও মুসে ওয়ালা বেশ জনপ্রিয়। পাকিস্তানে তো বটেই। পঞ্জাব পাকিস্তানে মুসে ওয়ালা খুবই জনপ্রিয় একটি নাম। এর আগেও এক পাক অনুরাগী, মুসে ওয়ালার মৃত্যুর পর ট্রাকে তাঁর ছবি এঁকে শ্রদ্ধা জানিয়েছিলেন।

শাহজাদ ভাট্টি নামে ওই ট্রাকচালক ভারতের এক সংবাদমাধ্যমকে বলেছিলেন, “মুসে ওয়ালার অন্ধ ভক্ত আমি। যে দিন ওঁর মডত্যুর খবর শুনেছিলাম, খুব কষ্ট পেয়েছিলাম। চার-পাঁচ দিন ধরে বিশ্বাসই করতে পারিনি যে, আমার প্রিয় গায়ক মারা গিয়েছেন। ওঁকে শ্রদ্ধার্ঘ জানাতে নিজের ট্রাকে মুসে ওয়ালার ছবি আঁকিয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement