Israel Hamas War

যুদ্ধের ‘ভয়াবহতম’ সপ্তাহ! ইজ়রায়েলি হানায় গাজ়ায় নিহত আরও ২৫, কবে থামবে মৃত্যুমিছিল

ইজ়রায়েল-প্যালেস্টাইন যুদ্ধের দশ মাস অতিক্রান্ত। এ পর্যন্ত হতাহতের সংখ্যা লাখ ছুঁয়েছে। এর মধ্যেই গাজ়ায় ফের হামলা ইজ়রায়েলের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ১৫:০৩
ধ্বংসস্তূপের আকার নিয়েছে গাজ়া নগরী।

ধ্বংসস্তূপের আকার নিয়েছে গাজ়া নগরী। ছবি: রয়টার্স।

চলতি সপ্তাহে গাজ়ায় ইজ়রায়েলি হামলায় নিহত হয়েছেন শতাধিক মানুষ। স্থানীয়দের মতে, সাপ্তাহিক হতাহতের সংখ্যার নিরিখে যুদ্ধ শুরুর পর থেকে এখনও পর্যন্ত এটিই যুদ্ধের ‘ভয়াবহতম’ সপ্তাহ।

Advertisement

গাজ়ায় নতুন করে হামলা জোরদার করতে বুধবারই ইজ়রায়েলি উড়োজাহাজ থেকে লিফলেট ফেলে গাজ়া নগরীতে থাকা প্যালেস্টাইনিদের শহর ছাড়তে নির্দেশ দেওয়া হয়। হামাস-শাসিত গাজ়া উপত্যকার স্বরাষ্ট্র মন্ত্রণালয় যদিও এই নির্দেশ না মানতে আশ্বাস দিয়েছিল গাজ়াবাসীকে। এর মধ্যেই গত ২৪ ঘণ্টায় ইজ়রায়েলি হামলায় গাজ়ায় নিহত হলেন আরও ২৫ জন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার গাজ়ার আল-আওদাহ বিদ্যালয়ে বোমাবর্ষণ করে ইজ়রায়েলি বিমান। ঘটনায় অন্তত ৩০ শিশুর মৃত্যু হয়েছে, আহতের সংখ্যা ৫৩। বৃহস্পতিবারও ইজ়রায়েলের বোমায় গাজ়া ভূখণ্ডে নিহত হয়েছেন ২৫ জন। এ ছাড়া বিগত তিন দিনে মৃত প্যালেস্টাইনিদের দেহ এখনও গাজ়ার বিভিন্ন রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। কেউ মৃতদেহগুলির কাছাকাছি পৌঁছনোর চেষ্টা করলেই গুলি করছে ইজ়রায়েলি স্নাইপার বাহিনী।

বিগত প্রায় ১০ মাস ধরে গাজ়া ভূখণ্ডে বোমাবর্ষণ করে চলেছে ইজ়রায়েল। গাজ়া নগরী কার্যত পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। আল জ়াজ়িরার হিসাবে মৃতের সংখ্যা ৩৮,৮৪৫। আহত প্রায় ৮৮,২০০। যদিও অন্যান্য সূত্রের মতে, নিহতের সংখ্যা ইতিমধ্যেই ১,৮৬,০০০ ছাড়িয়ে থাকতে পারে। কবে থামবে মৃত্যুমিছিল, তার কোনও উত্তর নেই।

আরও পড়ুন
Advertisement