World's Richest City

কলকাতার মুকুটে নয়া পালক! লন্ডন, নিউ ইয়র্কের সঙ্গে টক্কর দিয়ে ‘গর্বের’ তকমা পেল এই শহর

বিশ্বের তাবড় তাবড় শহরের সঙ্গে টক্কর দিয়েছে কলকাতা। নামী শহরের সঙ্গে এক বন্ধনীতে নিজেকে জায়গা করে নিয়েছে মহানগর।

Advertisement
সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৯:১৭
photo of Howrah Bridge

রাতের আলোয় ঝলমল করছে হাওড়া ব্রিজ। ফাইল চিত্র।

কলকাতার মুকুটে জুড়ল নতুন পালক। ধনী শহরের তকমা পেল মহানগর। ভারতের ধনীতম শহরগুলির মধ্যে ৪ নম্বরে জায়গা করে নিয়েছে ‘সিটি অফ জয়’। বিশ্বের ধনীতম শহরগুলির তালিকা প্রকাশ করেছে ‘হেনলি অ্যান্ড পার্টনার্স’ নামে লন্ডনের একটি সংস্থা। ওই সংস্থার সমীক্ষায় ধনী শহরের স্বীকৃতি পেল পশ্চিমবঙ্গের রাজধানী।

লন্ডনের ওই সংস্থার সমীক্ষার রিপোর্ট অনুযায়ী বিশ্বের ধনীতম শহরের তালিকায় ৬৩ নম্বরে রয়েছে কলকাতা। আর দেশের মধ্যে কলকাতা ৪ নম্বরে রয়েছে। একেকটি শহরে কত সংখ্যক কোটিপতি রয়েছেন, সেই নিরিখে ধনী শহরের তালিকা তৈরি করেছে ওই সংস্থা। কোনও শহরে যে সব ধনী ব্যক্তি রয়েছেন, তাঁদের মধ্যে যাঁদের সম্পদের পরিমাণ ১০ লক্ষ আমেরিকান ডলার বা তার চেয়েও বেশি, সেই হিসাবে কোটিপতির সংখ্যা নির্ধারণ করেছে ওই সংস্থা।

Advertisement

ওই সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে, কলকাতায় কোটিপতির সংখ্যা ১২ হাজার ১০০ জন। ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমীক্ষায় এই পরিসংখ্যান তুলে ধরেছে ওই সংস্থা।

দেশের মধ্যে ধনীতম শহরের তালিকায় পয়লা নম্বরে রয়েছে মুম্বই। বাণিজ্যনগরীতে কোটিপতির সংখ্যা ৫৯ হাজার ৪০০ জন। দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি। সেখানে কোটিপতির সংখ্যা ৩০ হাজার ২০০ জন। তৃতীয় স্থানে রয়েছে বেঙ্গালুরু। সেখানে কোটিপতির সংখ্যা ১২ হাজার ৬০০। আর অল্পের জন্য দেশের মধ্যে ধনী শহরের তালিকায় ৪ নম্বরে রয়েছে কলকাতা। ৫ নম্বরে রয়েছে হায়দরাবাদ। সেখানে এই সংখ্যা ১১ হাজার ১০০।

বিশ্বে ধনীতম শহরের তালিকায় মুম্বই রয়েছে ২১ নম্বরে। দিল্লি রয়েছে ৩৬ নম্বরে। তালিকায় ৬০ নম্বরে রয়েছে বেঙ্গালুরু। আর ৬৫ নম্বরে রয়েছে হায়দরাবাদ।

বিশ্বের মধ্যে ধনীতম শহরের তালিকায় শীর্ষে রয়েছে নিউ ইয়র্ক। সেখানে কোটিপতির সংখ্যা ৩ লক্ষ ৪০ হাজার। দ্বিতীয় স্থানে রয়েছে টোকিয়ো। সেখানে এই সংখ্যা ২.৯০ লক্ষ। তৃতীয় স্থানে রয়েছে দ্য বে এরিয়া। সেখানে কোটিপতির সংখ্যা ২.৮৫ লক্ষ। লন্ডন রয়েছে ৪ নম্বরে। লন্ডনে কোটিপতির সংখ্যা ২.৫৮ লক্ষ।

আরও পড়ুন
Advertisement