United Nations Organisation

ব্রিটেনের বদলে ভারতকে দেখতে চান মাহবুবানি

কিশোর মাহবুবানি একটি সংবাদ চ্যানেলে বলেছেন, ‘‘ব্রিটেনের উচিত নিরাপত্তা পরিষদে ভারতকে স্থায়ী আসন ছেড়ে দেওয়া।’’

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৫
রাষ্ট্রপুঞ্জ।

রাষ্ট্রপুঞ্জ। —ফাইল চিত্র।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের জরুরি সংস্কার হোক এবং ব্রিটেনের বদলে ভারত সেখানে স্থায়ী সদস্য হোক বলে দাবি তুললেন সিঙ্গাপুরের প্রাক্তন কূটনীতিক। কিশোর মাহবুবানি একটি সংবাদ চ্যানেলে বলেছেন, ‘‘ব্রিটেনের উচিত নিরাপত্তা পরিষদে ভারতকে স্থায়ী আসন ছেড়ে দেওয়া।’’

Advertisement

মাহবুবানির মতে, ‘‘আমেরিকা ও চিনের পরেই ভারত যে এখন তৃতীয় শক্তিশালী দেশ, তা নিয়ে কোনও সন্দেহ নেই।’’ ব্রিটেন বরং আগের মতো ক্ষমতাশালী নয়। তারা আমেরিকার ভয়ে কয়েক দশক ধরে তাদের ভেটো ক্ষমতাও প্রয়োগ করেনি। সুতরাং ওই জায়গাটা ভারতেরই প্রাপ্য বলে দাবি করেন তিনি। মাহবুবানি যোগ করেন, ‘‘বিশ শতকের গোড়ার দিকে লিগ অব নেশনস-এর পতন থেকে (রাষ্ট্রপুঞ্জের প্রতিষ্ঠাতারা) একটি শিক্ষা নিয়েছিলেন— একটি বৃহৎ শক্তি যদি চলে যায়, তা হলে সংগঠন ভেঙে পড়ে। তাঁরা এ-ও বিশ্বাস করতেন যে, বর্তমান বৃহৎ শক্তিকেই সংগঠনে থাকতে হবে, অতীতকে নয়।’’ মাহবুবানির খেদ, এই বাস্তবতা বুঝেও তাঁরা আসন পরিবর্তনের ব্যবস্থা তৈরি করে যাননি। প্রাক্তন কূটনীতিকের দাবি, ব্রিটেন যদি নিরাপত্তা পরিষদের স্থায়ী পদ ছেড়ে দেয়, সেটা ব্রিটেনের জন্যও ভাল হবে। তারা অনেক স্বাধীন ভাবে কাজ করতে পারবে। মাহবুবানি নিজে একাধিক দফায় রাষ্ট্রপুঞ্জে সিঙ্গাপুরের স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন। নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টও হয়েছিলেন। এ মাসেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সিঙ্গাপুর যাওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement