Joe Biden

বিদায়ী ভাষণে চোখে জল বাইডেনের

শিকাগোয় গত কাল থেকে শুরু হয়েছে ডেমোক্র্যাটদের জাতীয় কনভেনশন। চলবে ২২ অগস্ট পর্যন্ত। সেখানেই উদ্বোধনী অনুষ্ঠানে দলীয় নেতৃত্বের সামনে দেশের প্রেসিডেন্ট হিসেবে শেষ বারের মতো ভাষণ দিতে গিয়ে আবেগে ভাসলেন জো বাইডেন।

Advertisement
সংবাদ সংস্থা
শিকাগো শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ০৭:৫৪
শিকাগোয় ডেমোক্র্যাটিদের জাতীয় কনভেনশনের মঞ্চে জো বাইডেন ও কমলা হ্যারিস।

শিকাগোয় ডেমোক্র্যাটিদের জাতীয় কনভেনশনের মঞ্চে জো বাইডেন ও কমলা হ্যারিস। ছবি: পিটিআই।

কয়েক সপ্তাহ আগে পর্যন্ত তাঁর যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছিল তাঁর নিজের দলের অন্দরেই। তবে গত কাল কন্যা অ্যাশলে বাইডেন যখন বাবাকে মঞ্চে ডাকলেন, দর্শকাসন থেকে চিৎকার ছড়িয়ে পড়ল ‘উই লাভ ইউ জো’। আমেরিকার ৮১ বছরের বিদায়ী প্রেসিডেন্ট জো বাইডেন নিজেকে ধরে রাখতে পারলেন না আর। রুমাল দিয়ে চোখের জল মুছতে দেখা গেল তাঁকে।

Advertisement

শিকাগোয় গত কাল থেকে শুরু হয়েছে ডেমোক্র্যাটদের জাতীয় কনভেনশন। চলবে ২২ অগস্ট পর্যন্ত। সেখানেই উদ্বোধনী অনুষ্ঠানে দলীয় নেতৃত্বের সামনে দেশের প্রেসিডেন্ট হিসেবে শেষ বারের মতো ভাষণ দিতে গিয়ে আবেগে ভাসলেন জো বাইডেন। দর্শকদের উদ্দেশে বললেন, ‘আই লাভ ইউ’। প্রথা ভেঙে গত কালই মঞ্চে উপস্থিত থাকতে দেখা গেল ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে। কনভেনশনের শেষ দিন, অর্থাৎ আগামী ২২ তারিখ আনুষ্ঠানিক ভাবে ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ঘোষিত হতে চলেছে তাঁর নাম। তবে তার আগেই বাইডেনকে ধন্যবাদ জানাতে কাল মঞ্চে উঠলেন ভারতীয় বংশোদ্ভূত, ৫৯ বছরের কমলা। প্রেসিডেন্টকে আলিঙ্গন করে জানালেন, আমেরিকার মানুষ বরাবর তাঁর কাছে কৃতজ্ঞ থাকবে।

মাস দু’য়েক আগে ট্রাম্পের বিরুদ্ধে এক বিতর্কে অংশ নিয়ে মারাত্মক অসংলগ্ন কথা বলেছিলেন বাইডেন। তার পর থেকেই দলের অন্দরে প্রশ্ন উঠতে শুরু করেছিল, এই বয়সে তাঁর পক্ষে কি আরও একটা প্রেসিডেন্ট নির্বাচনে লড়া সম্ভব? গত মাসের শেষে নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন বাইডেন। গত কাল তাই নেতৃত্বের অদৃশ্য মশালটা তিনি তুলে দিয়েছেন কমলার হাতে।

দলীয় নেতৃত্ব আর কর্মী-সমর্থকদের সামনে দেওয়া বাইডেনের সেই বিদায়ী ভাষণ টিভি চ্যানেলেও সরাসরি সম্প্রচারিত হয়েছে। লক্ষ লক্ষ আমেরিকানকে উদ্দেশ করে বাইডেন জানিয়েছেন, নিজের জীবনের অর্ধ শতাব্দীরও বেশি সময় তিনি দেশের সেবায় নিয়োজিত করেছেন। মঞ্চে তখন তাঁর পাশে ছিলেন স্ত্রী জিল, কন্যা অ্যাশলে এবং পুত্র হান্টার বাইডেন। প্রেসিডেন্ট নিজেই জানিয়েছেন, খুব কম বয়সে সেনেটে নির্বাচিত হয়েছিলেন তিনি। বলেছেন, ‘‘উনত্রিশ বছর বয়সটা যেমন সেনেটের নির্বাচিত হওয়ার জন্য খুবই কম ছিল, এখন প্রেসিডেন্ট পদে লড়ার জন্য এই বয়সটা ততটাই বেশি।’’ তবে আজীবন স্বেচ্ছাসেবক হিসেবে দেশের কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন।

ওই মঞ্চ থেকেই এ বারের রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে তোপ দেগেছেন বাইডেন। বলেছেন, ট্রাম্প একমাত্র নিজে জিতলে দেশকে মহান বলেন, বাকি সময় নয়। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement